Asianet News BanglaAsianet News Bangla

Nagaland Fup: নাগাল্যান্ডের ঘটনা গণহত্যার সামিল, অসম রাইফেলসকে নিশানা বিজেপি নেতার

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তমজেন ইমা আলং বলেছেন, 'নিরীহ সাধারণ মানুষকে লক্ষ্য করে এধরনের গণহত্যার কোনও যৌক্তিকতা থাকতে পারে না।

Nagaland fup state bjp president calls Nagaland civilian killing  genocide  bsm
Author
Kolkata, First Published Dec 5, 2021, 5:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নাগাল্যান্ডের (Nagaland) মোনা জেলায় সন্ত্রাসবাদী সন্দেহে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৩ জন সধারণ মানুষের মৃত্যুর ঘটনায় এখনও উত্তপ্ত গোটা এলাকা।  ১৩ নাগরিকের (13 Cililian Killed) মৃত্যুকে কেন্দ্র করে ক্রমশই পারদ চড়ছে রাজ্য রাজনীতির। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন রাজ্য বিজেপির (BJP) সভাপতি তেমজেন ইমা আলং।  তিনি বলেছেন ১৩ জন নিরীহ নাগরিকের হত্যার ঘটনাকে তিনি গণহত্যার সঙ্গে তুলনা করেছেন। পাশাপাশি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তমজেন ইমা আলং বলেছেন, 'নিরীহ সাধারণ মানুষকে লক্ষ্য করে এধরনের গণহত্যার কোনও যৌক্তিকতা থাকতে পারে না। নিরীহ ভুক্তভোগীরা ছিলেন কঠোর পরিশ্রমী শ্রমিক। তাঁরা দিনের শেষে নিজেদের কাজের জায়গা থেকে ফিরছিলেন। তাঁদের কাছে কোনও আগ্নেয়াস্ত্র ছিল না। সুতরাং, এটি শান্তির সময় যুদ্ধের সমতুল।' গোটা ঘটনাটিকে একটি ছোটখাট গণহত্যা বলেও দাবি করেছেন তিনি। 

আলং একটি বিবৃতি জারি করে অসম রাইফেলসের বিরুদ্ধে রীতিমত ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। বলেছেন এই জঘন্য অপরাধের জন্য দাবি অসম রাইফেলসের কর্মীদের বিচারের আওতায় আনতে হবে। অসম রাইফেলসের সদস্যদের জবাবদিহি করতে হবে তারা কী করে নিরীত নাগরিকদের লক্ষ্য করে গুলি চালাল। তিনি আরও বলেছেন সেনা বাহিনীর সদস্যরা কেন বুঝতে পারেনি যে পিকআপ ট্রাকে ৬ জন নিরস্ত্র নিরীহ বেসামরিক লোক ছিল। কী করে কমান্ডিং অফিসার এই নির্দেশ দিয়েছে সেই প্রশ্নও তুলেছেন তিনি। 

গোটা ঘটনাটিকে বিজেপি রাজ্যসভাপতি একটি হতাশাজনক ঘটনা বলেও চিহ্নিত করেছেন। কিনি বলেছেন তিজিট এলাকায় তাদের নিজস্ব কোন্যাক নাগা পুত্রদের একজন মণিপুর থেকে আসা একদল দুষ্কৃতীর অতর্কিত হামলায় শহীদ হয়েছিল। তার এক মাস যেতে না যেতেই হামলার ঘটনা চরম অস্বস্তিকর বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন নাগাল্যান্ডের বাসিন্দারা দেশের জন্য ত্যাগ স্বীকার করে। সেই ল্যাগাল্যান্ডের তরুণদের এভাবে হত্যা করা যথেষ্ট নিন্দনীয় বলেও জানিয়েছেন তিনি। 

এদিন কেন্দ্রীয় সরকার ও নাগাল্যান্ড সরকারের কাছে নিহতের আত্মতীয়দের জন্য দ্রুত ক্ষতিপুরণের ব্যবস্থা করা আবেদনও জানিয়েছেন তিনি। পাশাপাশি আহত ব্যক্তিদের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি। নিহতদের আত্মার চিরশান্তিরও কামনা করেছেন তিনি। 

অন্যদিকে নাগাল্যান্ডের এক বিজেপি নেতা, অভিযোগ করেছেন, সেনা বাহিনীর সদস্যরা তাঁকে লক্ষ্য করেও গুলি চালিয়েছিল। তাঁর এক সঙ্গীকে হত্যাও করেছে। ভারতীয় সৈনা বাহিনীর সদস্যরা মোনা জেলায় একটি পিকআপ ট্রাক লক্ষ্য করে গুলি চালাচ্ছে। এই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলেন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে। তিনি সেনা জওয়ানদের বোঝানোর চেষ্টা করেছিলেন যে যাত্রীরা স্থানীয় কয়লা খনির শ্রমিক। তারা কাজ ছেড়ে বাড়ি ফিরছে। কিন্তু সেনা বাহিনী তাঁর কথা শোনেনি বলে  অভিযোগ করেন, মোন জেলার ইউনিট সভাপতি নিয়াওয়াং কোনিয়াক। 

Nagaland Deaths: মোবাইল পরিষেবা বন্ধ, নাগাল্যান্ডের গুলিচালনার ঘটনায় তদন্তে সিট

Congress Vs AAP: কেজরিওয়ালকে শিক্ষা দিতে আসরে কংগ্রেস, দিল্লির মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ

Nagaland Firing: জঙ্গি ভেবে ভুল, নিরাপত্তা বাহিনীর এলোপাথাড়ি গুলিতে মৃত্যু ১২ জনের

Follow Us:
Download App:
  • android
  • ios