Asianet News BanglaAsianet News Bangla

'ভগবান শিবের মতই কণ্ঠে বিষ ধারণ করেছেন মোদী', গুজরাট দাঙ্গায় ক্লিনচিট নিয়ে বললেন অমিত শাহ

অমিত শাহ এদিন গুজরাট দাঙ্গা প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তুলনা করেন ভগবান শিবের। তিনি বলেন গত ১৯ বছর ধরে নরেন্দ্র মোদী নীবর থেকে অনেক সমালোচনা সহ্য করেছেন। অনুসরণ করেছিলেন ভগবান শিবকে।

Narendra Modi drinks poison like Shiva, Amit Shah comments on Supreme Court clean chit in Gujarat riots bsm
Author
Kolkata, First Published Jun 25, 2022, 4:32 PM IST

গত ১৯ বছর একটিও কথা বলেননি নরেন্দ্র মোদী। শুধুমাত্র ব্যথা সহ্য করে গেছেন। ২০০২ সালের গুজরাট দাঙ্গায় বিশেষ তদন্ত দল তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী ও  বেশ কয়েকজনকে ক্লিনচিট দিয়েছিল। তারই বিরোধিতায় মামলা দায়ের হয়েছিল। কিন্তু সম্প্রতী সেই মামলা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই প্রসঙ্গে  মুখ খুলেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তিনি বলেন সুপ্রিম কোর্টের রায়ের ফলে সত্য সামনে এসেছে যা সোনার মতই উজ্জ্বল। 

অমিত শাহ এদিন গুজরাট দাঙ্গা প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তুলনা করেন ভগবান শিবের। তিনি বলেন গত ১৯ বছর ধরে নরেন্দ্র মোদী নীবর থেকে অনেক সমালোচনা সহ্য করেছেন। অনুসরণ করেছিলেন ভগবান শিবকে। যিনি নির্বিবাদে বিষ খেয়ে তাঁর নিজের গলায় ধরে রেখেছিলেন। অমিত শাহ বলেন, তেমনই মোদীজি সমালোচনার বিষ পান করেছেন। আর নিজের মনে তা পুষে রেখেছিলেন। 

অমিত শাহ বলেছেন ২০০২ সালে দাঙ্গার পরে গুজরাটের তৎকালীণ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ যারা তুলেছিলেন তাদের কাছে ক্ষমা চাওয়া হয়েছিল। সুপ্রিম কোর্ট সমস্ত অভিযোগ খারিজ করে দিয়েছে। পাশাপাশি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে এজাতীয় অভিযোগ কেন তোলা হবে। তাতেই প্রমাণিত হয়েছে যে মোদীকে রাজনৈতিকভাবে হেনস্থা করতেই এজাতীয় মামলা দায়ের করা হয়েছিল। 

অমিত শাহ আরও বলেছেন গত ১৯ বছর ধরে এই যুদ্ধ চলছে। কিন্তু মোদী অনেক বড় মাপের ও মনের নেতা। তাই এবিষয়ে কোনও কথা বলেননি। ভগবান শিবের মতই যন্ত্রণার বিষ পান করে গেছেন আর লড়াই চালিয়ে গেছেন। শেষপর্যন্ত সত্য উদঘাটিত হয়ে সামনে এসেছে। যা সোনার মতই চকচকে। তারপর আনন্দ পাওয়া খুবই স্বাভাবিক বিষয়। 

অমিত শাহ আরও বলেন গুজরাট দাঙ্গায় যখনই নরেন্দ্র মোদীর দিকে অভিযোগের আঙুল উঠেছিল তখনই তিনি কষ্ট পেয়েছেন। আর সেই কষ্টের সাক্ষী ছিলেন অমিত শাহ। স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, ' মোদীজিকে কষ্টপেতে আমি নিজের চোখে দেখেছি। কিন্তু মোদীজি অত্যান্ত শক্তিশালী মানুষ বলেই তিনি এটা করতে পেরেছেন।' অমিত শাহ আরও বলেন গুজরাট দাঙ্গা নিয়ে বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এই বিষয় কোনও মন্তব্য করেননি। কারণ তিনি চাননি বিচার ব্যবস্থাকে প্রভাবিত করতে। 

গুজরাট দাঙ্গায় নিহত কংগ্রেস সাংসদ এনহাস জাফরির স্ত্রী জাকিয়া মোদীর বিরুদ্ধে আবেদন খারিজ করে জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। গুজরাট দাঙ্গায় তাৎকালীন গুটরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দিয়েছিল বিশেষ তদন্তকারী দল। তারই বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। শুক্রবার সেই মামলাই খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। জাকিয়া জাফরের আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই মামলা যোগ্যতা বর্জিত। বিষয়টি জিয়ে রাখার জন্যই এই মামলা দায়ের করা হয়েছে। 

সুপ্রিম কোর্ট জানিয়েছে, 'প্রক্রিয়ায় এই ধরনের অপব্যবহারের সঙ্গে জড়িতদের সকলকে কাঠগড়ায় দাঁড়াতে হবে। আইন অনুসারে এগিয়ে যেতে হবে।' সুপ্রিম কোর্টের আরও পর্যবেক্ষণ হল আবেদনকারীর যুক্তিগুলি এসআইটি সদস্যদের সততা আর আন্তরিকতাকে ক্ষুন্ন করার মধ্যেই সীমাবদ্ধ ছিল। আবেদনকারী বেশিরভাগ বিষয়বস্তু অন্যদের সংরক্ষণের উপর ভিত্তি করে। যা মিথ্যতে পরিপূর্ণ বলে প্রমাণিত হয়েছে। মিসেস জাফরি, 84, সাম্প্রদায়িক দাঙ্গার নতুন তদন্ত চেয়েছিলেন, রাজনীতিবিদ এবং পুলিশকে জড়িত একটি বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগে। 

Follow Us:
Download App:
  • android
  • ios