Asianet News Bangla

শিখ গুরু গোবিন্দ সিংয়ের রামায়ণ নিয়ে বিতর্ক, প্রথম কপি উপহার পেলেন নরেন্দ্র মোদী

প্রয়াত বলজিৎ কৌর তুলসীর লেখা 'শ্রী গুরু গোবিন্দ সিংহ জিয়ার রামায়ণ'। বইয়ের প্রথম অনুলিপি হাতে পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
 

Narendra Modi received the first copy of 'The Ramayan of Shri Guru Gobind Singh Ji'  bpsb
Author
Kolkata, First Published Jul 9, 2021, 8:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রয়াত বলজিৎ কৌর তুলসীর লেখা 'শ্রী গুরু গোবিন্দ সিংজির রামায়ণ' ('The Ramayana of Shri Guru Gobind Singh Ji') বইয়ের প্রথম অনুলিপি হাতে পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শুক্রবার প্রধানমন্ত্রীর হাতে বইটি তুলে দেন রাজ্যসভার সাংসদ কেটিএস তুলসি (KTS Tulsi)। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাঁর কন্যা জাপনা তুলসি ও নাতনি মুক্তি তুলসি। 

 

প্রধানমন্ত্রী মোদী নিজের ট্যুইটার হ্যান্ডেলে এই অনুষ্ঠানের তথ্য ও ছবি শেয়ার করেন। তিনি কেটিএস তুলসীর গাওয়া গুরবানী শব্দের অডিওটিও শেয়ার করে নেন। ট্যুইটারে তিনি লেখেন প্রয়াত বলজিত কৌর তুলসির লেখা শ্রী গুরু গোবিন্দ সিং জীর রামায়ণ বইটি হাতে পেয়েছেন। প্রখ্যাত আইনজীবী কেটিএস তুলসীর মা বলজিত কৌর। এই বইটি প্রকাশ করেছে আইজিএমসিএ। 

 

মোদী আরও বলেন, এই অনুষ্ঠানে কেটিএস তুলসি শিখ ধর্মের মহান আদর্শের কথা তুলে ধরেন। গুরুবানী শব্দও উচ্চারণ করেন, যা এই অনুষ্ঠানকে সমৃদ্ধ করেছে। উল্লেখ্য, গোবিন্দ রামায়ণ নিয়ে বেশ বিতর্ক তৈরি হয়েছিল ২০২০ সালে। প্রধানমন্ত্রী মোদী এই রামায়ণের কথা উল্লেখ করেছিলেন রাম মন্দিরের ভূমি পুজোর সময়ে। পাঁচই অগাষ্ট, ২০২০ সালে নিজের বক্তব্যে এই রামায়ণের কথা উল্লেখ করেন মোদী। এরপরেই বেশ বিতর্ক তৈরি হয়। সমালোচকরা বলেন, এরকম কোনও রামায়ণ কোনও শিখ গুরু লেখেননি। এই নিয়ে অনেকে বিক্ষোভও দেখান।

গুরু গোবিন্দ সিং ১৬৬৬ সালে পাটনায় জন্মগ্রহণ করেন। তিনি শিখদের দশম ও শেষ গুরু। তিনি ছিলেন একাধারে একজন আধ্যাত্মিক গুরু, যোদ্ধা, কবি এবং দার্শনিক। 

Follow Us:
Download App:
  • android
  • ios