Asianet News BanglaAsianet News Bangla

Narendra Modi-ব্যাঙ্কের গ্রাহকদের অভিযোগের দ্রুত সমাধান, উদ্যোগ নরেন্দ্র মোদীর

ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধা করে দিতে নতুন দুটি প্রকল্প চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই প্রকল্প দুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi to launch two innovative customer centric initiatives of RBI bpsb
Author
Kolkata, First Published Nov 11, 2021, 12:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশ জুড়ে ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধা করে দিতে নতুন দুটি প্রকল্প (customer centric initiatives) চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই প্রকল্প দুটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। ১২ই নভেম্বর সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন হবে। এই উদ্যোগগুলি হল আরবিআই রিটেল ডাইরেক্ট স্কিম (RBI Retail Direct Scheme) এবং রিজার্ভ ব্যাঙ্ক - ইন্টিগ্রেটেড ওমবুডসম্যান স্কিম (Reserve Bank - Integrated Ombudsman Scheme)।

Narendra Modi to launch two innovative customer centric initiatives of RBI bpsb

রিজার্ভ ব্যাঙ্ক - ইন্টিগ্রেটেড ওমবুডসম্যান স্কিমের লক্ষ্য হল RBI দ্বারা নিয়ন্ত্রিত সংস্থাগুলির বিরুদ্ধে গ্রাহকের অভিযোগগুলি সমাধানের জন্য ব্যবস্থা করা। বর্তমান অভিযোগ সমাধান ব্যবস্থাকে আরও উন্নত করে তোলার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টির ব্যবস্থা করা। স্কিমের কেন্দ্রীয় থিম হল 'এক জাতি-এক ন্যায়পাল'-এর উপর ভিত্তি করে একটি পোর্টাল, একটি ইমেল এবং গ্রাহকদের তাদের অভিযোগ জানাতে একটি ঠিকানা তৈরি। 

আরবিআই জানিয়েছে গ্রাহকদের তাদের অভিযোগ দায়ের করতে, নথি জমা দিতে, স্ট্যাটাস ট্র্যাক করতে এবং প্রতিক্রিয়া জানাতে একটি একক পয়েন্ট অব রেফারেন্স থাকবে। একটি বহুভাষিক টোল-ফ্রি নম্বর অভিযোগের প্রতিকার এবং অভিযোগ দায়েরের জন্য সহায়তা সংক্রান্ত সমস্ত প্রাসঙ্গিক তথ্য দেবে।

Narendra Modi to launch two innovative customer centric initiatives of RBI bpsb

আরবিআই রিটেল ডাইরেক্ট স্কিমটির লক্ষ্য খুচরো বিনিয়োগকারীদের জন্য সরকারী সিকিউরিটিজ মার্কেটে অ্যাক্সেস বাড়ানো। এটি তাদের ভারত সরকার এবং রাজ্য সরকার দ্বারা জারি করা সিকিউরিটিজে সরাসরি বিনিয়োগের জন্য একটি নতুন উপায় অফার করে। বিনিয়োগকারীরা সহজেই RBI-এর সাথে বিনামূল্যে তাদের সরকারি সিকিউরিটিজ অ্যাকাউন্ট খুলতে এবং বজায় রাখতে সক্ষম হবে এই প্রকল্পের মাধ্যমে। 

এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণেরও। উপস্থিত থাকবেন আরবিআইয়ের গভর্ণর শক্তিকান্ত দাস। গ্রাহকদের সমস্যা সমাধানে এর আগেও উদ্যোগ নেওয়া হয়েছে আরবিআইয়ের তরফে। এবার যাতে অভিযোগের সমাধানে দীর্ঘ সময় না লাগে, তার উদ্যোগ নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে ব্যাঙ্ক সংক্রান্ত ও ব্যাঙ্কিং ব্যাবস্থা সংক্রান্ত যাবতীয় অভাব অভিযোগের একটা সুনির্দিষ্ট উত্তর পাবেন গ্রাহকরা। 

এদিকে, সপ্তাহ দুয়েক আগেই ব্যাঙ্ক লকারের নিয়ম পরিবর্তন করার সিদ্ধান্ত নেয় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। একইসঙ্গে বিভিন্ন ব্যাঙ্কের লকারগুলিতে নিরাপদ আমানত এবং নিরাপদ হেফাজত সংক্রান্ত সুবিধার জন্য নতুন নির্দেশিকা ঘোষণা করে শীর্ষ ব্যাঙ্ক। বিভিন্ন ব্যাঙ্কের পাশাপাশি ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের মতামত এবং গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে রিজার্ভ ব্যাঙ্ক এই সিদ্ধান্ত নিয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios