সরকার চায় সকলের বিকাশ। সকলের মাথার ওপর ছাদ। সেই সুরক্ষা নিশ্চিত করতে কোনও চেষ্টার কসুর করবে না সরকার, এমনটাই বক্তব্য প্রধানমন্ত্রীর। 
মঙ্গলবার প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ট্যুইটারে লেখেন, 'চার বছর আগে আমরা একটা জরুরি উদ্যোগ নিয়েছিলাম। প্রধানমন্ত্রী আবাস যোজনা, আমরুত এবং স্মার্টসিটি উদ্যোগের মূল লক্ষ্য ছিল শহরাঞ্চলের মানচিত্র বদলে দেওয়া। এই প্রকল্প শুধু মানুষের জীবনযাত্রায় নতুন মাত্রাই যোগ করেনি।আমরা জীবনের গতিও বদলে দিয়েছি কোটি মানুষের।'

অন্য একটি ট্যুইটে প্রধানমন্ত্রী আবার বলেন, দেখা যাচ্ছে আমাদের উদ্যোগ বিনিয়োগ থেকে শুরু করে, পরিকাঠানো বা জনতার উদ্যোগ সবেতেই রেকর্ড করেছে। আমরা চেষ্টার কোনও কসুর করব না। কয়েক কোটি মানুষের স্বপ্ন বাস্তবায়নই আমাদের লক্ষ্য। 
 

প্রসঙ্গত প্রধানমন্ত্রী আবাস যোজনার মূল লক্ষ্য হচ্ছে ন্যূনতম খরচে সকলের মাথার ওপর ছাদ দেওয়া।  অন্য দিকে আমরুত বা অটল মিশন ফর রেজুভেনেশান অ্যান্ড আর্বান ট্রান্সপোর্ট দরিদ্র মানুষের মধ্যে জলের লাইন পৌঁছে দেওয়া, নিকাশি নালা ঠিক রাখা, শহরাঞ্চচলের পরিবহণ ইত্যাদিকে পৌঁছে দেওয়ার একটি প্রকল্প। 

আরও পড়ুনঃ এক চিঠিতে ৩০ লক্ষ, মরণাপন্ন রোগীকে বাঁচালেন নরেন্দ্র মোদী

প্রসঙ্গত এবার ক্ষমতায় এসে প্রথম থেকেই সবকা সাথ সবকা বিকাশ স্লোগান তুলেছে টিম মোদী. রাষ্ট্রপতি নিজের ভাষণে মোদীর উন্নয়নের গাড়ির ভূয়সী প্রশংসা করেছে। সেই নিয়ে বিরোধিতাও তৈরি হয়েছে লোকসভায়। বিরোধী দলনেতা অধীর চৌধুরী নিজের ভাষণে রাষ্ট্রপতির মন্তব্যের বিরোধিতা তো করেনই। একই সঙ্গে তিনি পেশ করেন কংগ্রেসি আমলে জিডিপির হার নিয়ে। বিরোধীরা যাই বলুন, প্রধানমন্ত্রীর বয়ানে পরিষ্কার, বদ্ধপরিকর ভাবেই কেন্দ্র এবার চাইছে বিকাশ মন্ত্রেই এগিয়ে যেতে।