এই রোগের পোশাকি নামটির সঙ্গে সাধারণ মানুষ পরিচিতিই নয়। কিন্তু বিধি বাম। সামান্য দিনমজুরেরে মেয়ে আগ্রার ১৬ বছর বয়েসি তরুণী ললিতা সিং এই বিরল রোগেই আক্রান্ত হয়েছে। প্রতিদিনের অন্ন জোগাড়ই কঠিন কী করে হবে চিকিৎসা? 

প্লাস্টিক অ্যনিমিয়া কী

অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া হল এক ধরনের  বিরল রোগ যেই রোগের ফলে শরীরে নতুন রক্ত কোষ তৈরি হয় না। আক্রান্ত ব্যক্তি সারাদিন অবসন্ন বোধ করেন। একবার রক্তপাত শুরু হলে আর থামানো যায় না।

সুমের সিং-এর লড়াই

আক্রান্ত ললিতার বাবা সুমের সিং হার মানেননি। কিছুই বাকি রাখেন নি। সব বিক্রি করে দিয়েছেন। দোরে দোরে ঘুরেছেন টাকার জন্যে। কিন্তু নির্দিষ্ট সময় অন্তর অস্থিমজ্জা বদলানোর খরচ জোগাড় করা মুখের কথা নয়। বেশ কয়েকবার ছুটে গিয়েছেন দিল্লিতেও। কাজেই অন্য  উপায় না দেখেই স্থানীয় সাংসদের দারস্থ হন। সাংসদ রাজীব সিংহ প্রতিশ্রুতি দিলেও কোনও সাহায্য পাওয়া যায়নি। এদিকে ললিতারও অবস্থার অবনতি হয়েছে। ললিতাকে বাঁচানোর একমাত্র উপায় ছিল তাঁর অস্থিমজ্জা পরিবর্তন। কিন্তু তার খরচ আকাশছোঁয়া, এমনকী ললিতার পরিচিত জনের সঙ্গে ললিতার অস্থিমজ্জা মেলে কিনা তা পরীক্ষা করার খরচও আর অবশিষ্ট ছিল না সুমের সিং-এর কাছে। 

প্রধানমন্ত্রীর উদ্যোগ

এরপরেই প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন সুমের সিং। চিঠি পেয়ে নড়েচড়ে বসে পিএমও। প্ৰধানমন্ত্রীর নিজের উদ্যোগে ৩০ লক্ষ টাকা দেওয়া হয় ত্রাণ তহবিল থেকে। চিকিৎসকদের আশা এই টাকায় এই রোগের চিকিৎসা করে ললিতাকে স্বাভাবিক জীবন ফিরিয়ে দেওয়া সম্ভব হবে।