Asianet News Bangla

দালাই লামাকে ৮৬তম জন্মদিনের শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর, বাড়িয়ে দিল চিনের অস্বস্তি

  • দলাইল লামার ৮৬তম জন্মদিন 
  • প্রধানমন্ত্রী মোদীর শুভেচ্ছা 
  • ফোনে কথা বলেন তিনি 
  • ভারতের পক্ষে বার্তা দালাই লামার 
Narendra Modi wished the Dalai Lama for his 86th  birthday bsm
Author
Kolkata, First Published Jul 6, 2021, 4:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তিব্বতী ধর্মগুরু দালাই লামাকে তাঁর ৮৬ বছরের জন্মদিন উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে সেকথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি বলেছেন পবিত্র দালাই লামার সঙ্গে কথা বলেছেন। তাঁর দীর্ঘ আয়ু আর স্বাস্থ্যকর জীবন কামনা করছেন বলেও জানিয়েছেন তিনি। অন্যদিকে দালাই লামার অফিস থেকেও নিশ্চিত করা হয়েছে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দীর্ঘক্ষণ করা হয়েছে ধর্মগুরু দালাই লামার। 

৮ রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ, কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণের আগেই বড় পদক্ষেপ

শুধু প্রধানমন্ত্রী নন, এদিন দালাই লামাকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী, নীতিন গড়করিরাও অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্দুও তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। খান্দু জানিয়েছেন তিনি দালাই লামার কাজের প্রতি শ্রদ্ধাশীল। তাঁর ধর্মনিরপেক্ষ মূল্যবোধের তিনি প্রশাংসা করেন। একই সঙ্গে প্রশংসা করেন ভারতীয়দের বিষয়ে তাঁর শ্রদ্ধাকেও।

ভারতের কর্মকর্তা নিয়োগে 'টালবাহানা', দিল্লি হাইকোর্টে ধমক খেল Twitter

২৮ জন যাত্রী নিয়ে মাঝ আকাশ থেকে উধাও রাশিয়ার বিমান, তল্লাশি শুরু করেছে প্রশাসন

 এদিন জন্মদিন উপলক্ষ্যে একটি ভিডিও ম্যাসেজ জারি করেছিলেন। সেখানে তিনি, বহু মানুষের ভালোবাসা আর বন্ধুত্ব পেয়েছেন বলেও স্বীকার করে নিয়েছেন। একই সঙ্গে তিনি বলেছেন, তিনি তাঁর সমস্ত বন্ধু যাঁরা সত্যই তাঁকে ভালোবাসে আর শ্রদ্ধা আর বিশ্বাস করে তাঁদের প্রতি গভীর কৃতজ্ঞ। এরই সঙ্গে তিনি জানিয়েছেন, আজীবন তিরি মানবতার সেবা করে যাবেন। সেই ভিডিও বার্তায় তিনি ভারতের কথাও উল্লেখ করেছেন। তিনি বলেথেন ১৯৫৯ সাল থেকে তিনি দেশছাড়া। ভারতেই শরণার্থী হিসেবে আশ্রয় গ্রহণ করেছেন। আর সেই কারণেই ভারতের স্বাধীনতা আর ধর্মীয় সম্প্রীতির প্রতি তিনি পুরোপুরি শ্রদ্ধাশীল। 

তবে এবার দালাই লামা আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই বার্তা কার্যত অস্বস্তিতে ফেলতে পারে চিনকে। কারণ চিন দালাই লামাকে এখনও পর্যন্ত প্রকাশ্য স্বীকৃতি দেয় না। পাশাপাশি ভারত সরকার তিব্বতীদের নিয়ে কোনও আলোচনা করুক তাও চায় না। গতবছর জুন মাসে  গ্যালওয়ান সংঘর্ষে চিনা সেনা বাহিনীর সঙ্গে হাতাহাতিতে ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছিল। কিন্তু তারপর প্রধানমন্ত্রী বা কোনও কেন্দ্রীয় মন্ত্রী দালাই লামার জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানাননি। যদিও ২০১৫ সাল থেকেই তিব্বতী ধর্মগুরুকে জন্মদিনের শুভেচ্ছা জানাতেন প্রধানমন্ত্রী। কিন্তু চলতি বছর মোদীর ওই কৌশল কিছুটা হলেও অস্বস্তিতে ফেলতে চলেছে চিনকে।কারণ দালাই লামার উত্তরসুরী বাছাইয়ের কাজ নিয়ে ইমিতমধ্যেই হস্তক্ষেপ করতে শুরু করেছে আমেরিকা। অন্যদিকে ভারতও এই বিষয় তৎপর বলেও নয়াদিল্লি সূত্রের খবর। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios