সর্দার বল্লভভাই প্যাটেলর ১৪৪ তম জন্মবার্ষিকী। এই দিনটিকে আগেই প্রধানমন্ত্রীর দপ্তর থেকে রাষ্ট্রীয় একতা দিবস হিসেবে পালনের ঘোষণা করা হয়েছিল। আগের বছর এই দিনেই বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন করা হয়। বৃহস্পতিবার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নরেন্দ্র মোদী। এরপর তিনি ভাষণ দিতে গিয়ে বলেন, আমাদের দেশ বৈচিত্রে ভরপুর। এই বৈচিত্র আমাদের দুর্বলতা নয়। এটা আমাদের প্রধানশক্তি। 

 


একতা দিবস নিয়ে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,  ঐক্যবদ্ধ দেশ আমাদের সম্পদ। দেশ ঐক্যবদ্ধ থাকলে যে কোনও সমস্যার সমাধান করা সম্ভব। কিন্তু আমরা যদি নিজেদের সঙ্গে নিজের লড়াই করি, সেই লড়াইয়ে কোনওদিন জয় লাভ করতে পারব না। বিদেশি শত্রু সব সমসময় আমাদের একতা নষ্ট করার আমাদের দেশকে ছাড়খার করে দেওয়ার চেষ্টা করবে। কিন্তু আমরা ঐক্যবদ্ধ থাকলে কোনও শক্তি দেশের কোনও ক্ষতি করতে পারবে না।

 

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার প্রসঙ্গে মোদী বলেন, এতদিন জম্মু ও কাশ্মীরের সঙ্গে দেশের একটা বিভেদের সৃষ্টি করা হয়েছিল। কিন্তু এই  ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে দেশের অন্যান্য অংশের সঙ্গে জম্মু ও কাশ্মীরের কোনও বিভেদ রইল না। জম্মু ও কাশ্মীরের সঙ্গে ভারতের অন্যান্য অংশের যে অদৃশ্য একটা প্রাচীর নির্মাণ হয়েছিল, সেটা তুলে দেওয়া একান্ত প্রয়োজন ছিল। তিনি জানিয়েছেন, এখন জম্মু ওকাশ্মীর ভালো রয়েছে। জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতি স্বাভাবিক।  তিনি মন্তব্য করেছেন, গত তিন দশকে জম্মু ও কাশ্মীরে ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন। বহু মায়ের কোল খালি হয়েছে।  সেই পরিস্থিতি থেকে জম্মু ও কাশ্মীরকে বের করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।