Asianet News BanglaAsianet News Bangla

NSA Meet-স্থিতিশীল আফগানিস্তান তৈরির পক্ষে একজোট সাত দেশ, নেতৃত্বে নরেন্দ্র মোদী

দিল্লি রিজিওনাল সিকিওরিটি ডায়ালগ অন আফগানিস্তান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে একজোট সাতটি দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা।

Nations in NSA Meet Reiterate Strong Support for Peaceful, Secure and Stable Afghanistan bpsb
Author
Kolkata, First Published Nov 10, 2021, 5:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তান (Afghanistan) বিষয়ক দিল্লি আঞ্চলিক নিরাপত্তা বৈঠক (NSA Meet) বা দিল্লি রিজিওনাল সিকিওরিটি ডায়ালগ অন আফগানিস্তান (Delhi Regional Security Dialogue on Afghanistan)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) আহ্বানে একজোট সাতটি দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা। বুধবার দিল্লিতে এই বৈঠকে আফগানিস্তানে উদ্ভুত পরিস্থিতি সম্পর্কে আলোচনা চলে। সেই পরিস্থিতি সংশ্লিষ্ট দেশগুলির জন্য কতটা ঝুঁকির হতে পারে, তা নিয়েও আলোচনা হয়। এই বৈঠকে কার্যত ভারতের সুরেই সুর মেলাল বাকি দেশগুলি। 

এদিন বৈঠকে যৌথ বিবৃতি প্রকাশ করে জানানো হয়, আফগানিস্তান এবং এর সংশ্লিষ্ট অঞ্চলগুলি জঙ্গিদের আশ্রয় বা প্রশিক্ষণের জন্য বা সন্ত্রাসবাদের কাজে, অর্থায়নের জন্য ব্যবহার করা যাতে না হয়, সেদিকে নজর রাখা হবে। বৈঠকে অংশগ্রহণকারী প্রতিটি দেশ আফগানিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করবে বলে সম্মত হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ, মৌলবাদ এবং মাদক পাচারের হুমকি নিয়েও আলোচনা করা হয়েছে বৈঠকে।

Nations in NSA Meet Reiterate Strong Support for Peaceful, Secure and Stable Afghanistan bpsb

বৈঠকে অংশগ্রহণকারী আটটি দেশ - ভারত, রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান এবং তাজিকিস্তান - আফগানিস্তানকে সমস্ত সম্ভাব্য মানবিক সহায়তা দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। এই বৈঠকের পরে রাশিয়ার সেক্রেটারি অফ সিকিওরিটি কাউন্সিল নিকোলাই পাত্রুশেভের সঙ্গে বৈঠক করেন। এদিন বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলো আফগানিস্তানে মৌলবাদ, চরমপন্থা, বিচ্ছিন্নতাবাদ এবং মাদক পাচারের হুমকির বিরুদ্ধে সম্মিলিত সহযোগিতার আহ্বান জানিয়েছে। 

এদিন অংশগ্রহণকারী প্রতিটি দেশ যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির কারণে আফগান জনগণের দুরবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে। পাশাপাশি, কুন্দুজ, কান্দাহার ও কাবুলে জঙ্গি হামলার তীব্র নিন্দা করে। এই বৈঠকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ছাড়াও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Nations in NSA Meet Reiterate Strong Support for Peaceful, Secure and Stable Afghanistan bpsb

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার মধ্য এশিয়ার পাঁচটি দেশ এবং রাশিয়া ও ইরান সহ সাতটি দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সাথে দেখা করেন। মঙ্গলবার, NSA অজিত ডোভাল দিল্লিতে আফগানিস্তান সংক্রান্ত আঞ্চলিক নিরাপত্তা বৈঠকের সভাপতিত্ব করেন। এই বৈঠকে যোগ দেয়নি পাকিস্তান ও চিন। 

উল্লেখযোগ্যভাবে, এই ধরনের ফরম্যাটের বৈঠকে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড় সম্মেলন। এর আগে ইরান একই ফরম্যাটে একটি বৈঠকের আয়োজন করেছিল। ভারত সাম্প্রতিক অতীতে আফগানিস্তান নিয়ে বেশ কয়েকটি আঞ্চলিক এবং বহুপাক্ষিক আলোচনায় অংশ নিয়েছে। নয়াদিল্লি মধ্য এশিয়ার নিরাপত্তা সংস্থাগুলির সাথে নিয়মিত যোগাযোগ রেখে চলে। 

Follow Us:
Download App:
  • android
  • ios