Asianet News BanglaAsianet News Bangla

Uttar Pradesh: পুলিশ লকআপে সংখ্যালঘু তরুণের রহস্য মৃত্যু, আত্মহত্যা না খুন- তা নিয়ে চাপান উতোর

এক হিন্দু মহিলাকে অপরহণের অভিযোগে মুসলিম সম্প্রদায়ের বাসিন্দা আলতাফকে গ্রেফতার করেছিল পুলিশ। থানার লকআপেই জিজ্ঞাবাদ করা হচ্ছিল তাঁকে। 

Uttar Pradesh youth dies in custody police said hanged himself family said murder bsm
Author
Kolkata, First Published Nov 10, 2021, 3:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুলিশ কাস্ট্রোডিতে (Police Coustody) এক তরুণের মৃত্যুকে কেন্দ্র করে উত্তপ্ত উত্তর প্রদেশ (Uttar Pradesh)। স্থানীয় প্রশাসনের দাবি হেফাজতে থাকার সময়ই গলায় ফাঁস লাগায়ি আত্মহত্যা করেছে অটক তরুণ। পুলিশের এই দাবি মানতে রাজি নয় নিহতের পরিবার। পরিবারের সদস্যদের দাবি তরুণকে লকআপেই খুন করা হয়েছে। 

স্থানীয় প্রশাসন জানিয়েছে এক হিন্দু মহিলাকে অপরহণের অভিযোগে মুসলিম সম্প্রদায়ের বাসিন্দা আলতাফকে গ্রেফতার করেছিল পুলিশ। থানার লকআপেই জিজ্ঞাবাদ করা হচ্ছিল তাঁকে।  জিজ্ঞাসাবাদেরর সময়ই আলকাফ শৌচাগারে যেতে চেয়েছিল। দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মীরা তাঁকে সেই অনুমতি দিয়েছিল। লকআপের শৌচাগারেই পাঠান হয়েছিল তাঁকে। কিছুক্ষণপরে শৌচাগারেই অচেতন অবস্থায় তাঁকে দেখতে পায় পুলিশ। উদ্ধার করে নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। 

যদিও পুলিশের এই দাবি মানতে নারাজ নিহতের পরিবার। নিহতের বাবা কাতান মিঞার দাবি তাঁর ছেলেকে হত্যা করা হয়েছে। তিনি জানিয়েছেন সোমবার রাত ৮টা পুলিশ তাঁর ছেলেকে গ্রেফতার করেছিল। স্থানীয় থানায় নিয়ে গিয়েছিল। তারপর তিনিও থানায় গিয়েছিলেন। কিন্তু পুলিশ তাঁর সঙ্গে কোনও সহযোগিতা করেনি। উল্টে দুর্ব্যবহার করেছিল। গ্রেফতারের কপি দিয়ে দ্বিতীয় থানায় যাতে তিনি আর না যান তার জন্য সতর্ক করা হয়েছিল। মঙ্গলবার সন্ধ্যায় স্থানীয় এক সাংবাদিকের তিনি ছেলের মৃত্যুর খবর পেয়েছেন।  তাঁর ছেলে নির্দোষ। অতীতেও তাঁর ছেলে কোনও অপরাধমূলক কাজে যুক্ত ছিল না বলেও জানিয়েছেন তিনি। আলতাফের পরিবারের সদস্যদের দাবি উত্তর প্রদেশ পুলিশ তাঁর ছেলেকে বিনা বিচারে আচকে রেখেছিল।  সোমবার গ্রেফতারির পর মঙ্গলবার ম্যাডিস্ট্রেটের সামনে আলতাফকে হাজিরও করায়নি। পুলিশ লকআপে আলতাফকে খুন করা হয়েছে বলেও অভিযোগ তাদের। 

Rafale Deal: কে এই সুশেন গুপ্তা, নাম জড়িয়ে রয়েছে অগাস্টা ওয়েস্টল্যান্ড থেকে রাফালকাণ্ডে

Cong vs BJP: রাফালকাণ্ডে ঘুষ নিয়ে রণংদেহী কংগ্রেস-বিজেপি, উত্তপ্ত জাতীয় রাজনীতি

কাসগঞ্জের পুলিশ সুপার রোগন প্রমোদ দাবি করেন, সোমবার সন্ধ্য়ায় নয় আলতাফকে মঙ্গলবার ভোরে থানায় নিয়ে আসা হয়েছিল। পুলিশ সুপার আরও জানিয়েছেন, জিজ্ঞাসাবাদের সময়ই আলতাফ শৌচাগারে গিয়ে জ্যাকেটের হাতা একটি কলের সঙ্গে বেঁধে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। পুলিশ আরও জানিয়েছে ২২ বছরের আলতাফের দেহ ময়নাতদন্তের জন্য পাঠান হয়েছে। কর্তব্যে গাফিলতির অভিযোগে ইতিমধ্যেই পাঁচ জন পুলিশকর্মীকে বরখাস্ত করা হয়েছে। 

Murder Update: সব্যসাচী মণ্ডল খুনে নয়া মোড়, উদ্ধার সুপারি কিলারের গাড়ি, চায়ের দোকানে কি খুনের ছক

তবে পুলিশের এই বক্তব্যে অসঙ্গতি রয়েছে বলেও অভিযোগ নিহতের পরিবারের। তাঁদের দাবি শৌচাগারে পাইপের উচ্চতা মাত্র ২ ফুট , সাখেন জ্যাকেটের স্টিং গলায় বেঁধে আত্মহত্যা করা কখনই সম্ভব নয়। পাশাপাশি থানার সিসিটিকি ফুটেজ এখনও কেন প্রকাশ করা হয়নি তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে সংখ্যালঘু সম্প্রদায়ের তরুণের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে ইতিমধ্যেই কংগ্রেসসহ বিরোধী রাজনৈতিক দলগুলি নিশানা করতে শুরু করেছে রাজ্যের শাসকদল বিজেপিকে। 

Uttar Pradesh youth dies in custody police said hanged himself family said murder bsm

Follow Us:
Download App:
  • android
  • ios