Asianet News BanglaAsianet News Bangla

মোদীর স্বপ্নের আত্মনির্ভর ভারত, দেশীয় পদ্ধতিতে নতুন ভাবে সেজে উঠছে ভারতীয় নৌসেনা

ভারতীয় নেভাল এয়ার স্কোয়াড্রন ৩২৪ সোমবার বিশাখাপত্তনমের আইএনএস দেগা-তে আয়োজিত এক অনুষ্ঠানে পূর্ব নৌ কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ভাইস অ্যাডমিরাল বিশ্বজিৎ দাশগুপ্তের উপস্থিতিতে নৌবাহিনীতে কমিশন করা হয়।

NAVY TO DEVELOP, INDUCT ABOUT 75 NEW INDIGENOUS TECHNOLOGIES, PRODUCTS IN COMING YEAR bpsb
Author
Kolkata, First Published Jul 5, 2022, 3:25 PM IST

দেশীয় প্রযুক্তিকে সামনে রেখে শক্তিশালী হচ্ছে ভারতীয় নৌসেনা। স্বাধীনতার ৭৫ তম বছর উদযাপনের জন্য, নৌবাহিনী আগামী বছরে অন্তত ৭৫টি নতুন দেশীয় প্রযুক্তি এবং পণ্য অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছে। ডিফেন্স ইনোভেশন অর্গানাইজেশন (DIO) এবং নেভাল ইনোভেশন অ্যান্ড ইনডিজেনাইজেশন অর্গানাইজেশন (NIIO) এর মধ্যে "SPRINT" নামে একটি প্রকল্পে কাজ করার জন্য একটি মউ স্বাক্ষরিত হয়েছে।

নৌসেনার পক্ষ থেকে জানানো হয়েছে "ভারতীয় নৌবাহিনী ১৮ ও ১৯ জুলাই ডাঃ আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে নির্ধারিত NIIO সেমিনার 'স্বাবলম্বন 2022'-এর বিশেষ অংশ হবে। সেখানেই বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। প্রতিরক্ষা খাতে স্বনির্ভরতা অর্জনের বিষয়ে নৌসেনার আধিকারিকরা মন্তব্য করেছেন, সেমিনারের উদ্দেশ্য হল দেশীয় শিল্প ও একাডেমিয়াকে সম্পৃক্ত করা। নৌবাহিনী আত্মনির্ভর ভারত চ্যালেঞ্জ গ্রহণ করেছে এবং দেশের অর্থনীতিতে তার মূলধন বাজেটের ৬৪ শতাংশের বেশি পুনঃবিনিয়োগ করেছে।

NAVY TO DEVELOP, INDUCT ABOUT 75 NEW INDIGENOUS TECHNOLOGIES, PRODUCTS IN COMING YEAR bpsb

এদিকে, ভারতীয় নেভাল এয়ার স্কোয়াড্রন ৩২৪ সোমবার বিশাখাপত্তনমের আইএনএস দেগা-তে আয়োজিত এক অনুষ্ঠানে পূর্ব নৌ কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ভাইস অ্যাডমিরাল বিশ্বজিৎ দাশগুপ্তের উপস্থিতিতে নৌবাহিনীতে কমিশন করা হয়। ইউনিটটি ইস্টার্ন সিবোর্ডের প্রথম নৌ স্কোয়াড্রন যা দেশীয়ভাবে ডিজাইন করা এবং নির্মিত অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (ALH) DHRUV MK-III পরিচালনা করে।

হেলিকপ্টারগুলিতে অত্যাধুনিক যন্ত্রপাতি লাগানো হয়েছে যার মধ্যে আধুনিক নজরদারি রাডার এবং ইলেক্ট্রো-অপটিক্যাল সেন্সর রয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে। কেন্দ্রের মতে এটি অত্যন্ত গর্বের বিষয় যে ভারত পারমাণবিক সাবমেরিন তৈরি করেছে এবং শীঘ্রই আমাদের দেশীয় তৈরি বিমানবাহী রণতরী, 'বিক্রান্ত' পরিষেবাতে যোগদান করবে। তিনি আরও যোগ করেন যে দেশীয় নৌ জাহাজ নির্মাণ ক্ষমতার বৃদ্ধি 'আত্মনির্ভর ভারত' তৈরির পথকে সুগম করেছে। উল্লেখ্য, সারা দেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি শিপইয়ার্ডে নির্মাণাধীন বেশ কয়েকটি যুদ্ধজাহাজ এবং সাবমেরিনের প্রায় ৭০ শতাংশ উপাদানই দেশীয়।

Follow Us:
Download App:
  • android
  • ios