Asianet News BanglaAsianet News Bangla

Parliament Covid-19: বাজেট অধিবেশনের আগে সংসদে করোনা থাবা, আক্রান্ত ৪০০ কর্মী

রাজ্যসভা সচিবালয়ের ৬৫ জন কর্মী, লোকসভা সচিবালয়ের ২০০জন কর্মী এবং সহযোগী পরিষেবাগুলির ১৩৩ জন কর্মী রেগুলার টেস্টের সময় করোনা পজেটিভ রিপোর্ট হাতে পান। 

Nearly 400 Parliament staffers test Covid positive; attendance restricted bpsb
Author
Kolkata, First Published Jan 10, 2022, 5:34 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাজেট অধিবেশনের আগে সংসদে করোনা আতঙ্ক। লোকসভা এবং রাজ্যসভা সচিবালয়ে (Lok Sabha and Rajya Sabha secretariats) কাজ করা প্রায় ৪০০ কর্মী (400 Parliament staffers) গত কয়েক দিনে করোনা আক্রান্ত হয়েছেন। ফলে সংসদে কর্মীদের প্রবেশাধিকারে বিধিনিষেধ আরোপ (attendance restricted) করা হয়েছে। বাড়ানো হয়েছে করোনা নিষেধাজ্ঞার গুরুত্ব। সূত্র অনুসারে, রাজ্যসভা সচিবালয়ের ৬৫ জন কর্মী, লোকসভা সচিবালয়ের ২০০জন কর্মী এবং সহযোগী পরিষেবাগুলির ১৩৩ জন কর্মী রেগুলার টেস্টের সময় করোনা পজেটিভ রিপোর্ট হাতে পান। 

চৌঠা জানুয়ারি থেকে আটই জানুয়ারির মধ্যে এই পরীক্ষাগুলি করা হয়েছিল। সংসদের বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা জানুয়ারি মাসের শেষ থেকে। কর্মীদের মধ্যে করোনা সংক্রমণ এত দ্রুত ছড়ানোর ফলে রাজ্যসভা সচিবালয় কর্মকর্তা এবং কর্মীদের উপস্থিতিতে বিধিনিষেধ ফের জারি করেছে। যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে আন্ডার সেক্রেটারি বা এক্সিকিউটিভ অফিসার পদমর্যাদার নিচের ৫০ শতাংশ কর্মকর্তা ও কর্মীদের এই মাসের শেষ পর্যন্ত বাড়ি থেকে কাজ করতে হবে। মোট কর্মীসংখ্যা ৬৫ শতাংশকে ওয়ার্ক ফ্রম হোমের নির্দেশ দেওয়া হয়েছে। 

রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু পরিস্থিতি পর্যালোচনা করেছেন। তিনি নির্দেশ দিয়েছেন যে বাজেট অধিবেশনের আগে সচিবালয়ের কর্মকর্তা ও কর্মীদের মধ্যে ভাইরাসের বিস্তার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রতিবন্ধী এবং গর্ভবতী মহিলাদের অফিসে আসতে নিষেধ করা হয়েছে। ভিড় এড়াতে সচিবালয়ের শুরু ও বন্ধের সময় শিথিল করা হয়েছে। সমস্ত অফিসিয়াল মিটিং ভার্চুয়াল করার নির্দেশ দেওয়া হয়েছে। 

নাইডু নির্দেশ দিয়েছেন যে সমস্ত কর্মকর্তা ও কর্মচারীদের করোনা ভাইরাস পরীক্ষা করা উচিত। আক্রান্তদের কীভাবে চিকিৎসা চলছে, তা দেখতে হবে। প্রয়োজনে তাঁদের হাসপাতালে ভর্তি ও চিকিৎসায় সহায়তা করা হবে। একটি সাম্প্রতিক সার্কুলারে, লোকসভা সচিবালয় বলেন যে আন্ডার সেক্রেটারি স্তরের নীচের ৫০ শতাংশ অফিসার নির্দিষ্ট করে দেওয়া দিনে অফিসে আসতে পারেন। 

Nearly 400 Parliament staffers test Covid positive; attendance restricted bpsb

লিফট এবং করিডোরে যাতায়াতের ভিড় এড়াতে একটি নির্দিষ্ট দিনে অফিসে উপস্থিত সমস্ত কর্মচারীদের কাজের সময় সকাল ১০টা থেকে ১০.৩০য়ের মধ্যে স্থির করা হয়েছে। এদিকে, রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫৯ হাজার ৬৩২ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষ ৪১ হাজার ৯৮৬। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩২৭ জনের।

করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৪০ হাজার ৮৬৩ জন। দৈনিক পজিটিভিটি রেট দাঁড়িয়েছে ১০.২১ শতাংশ। সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ লক্ষ ৯০ হাজার ৬১১। করোনাকে জয় করে দেশে মোট সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৪৪ লক্ষ ৫৩ হাজার ৬০৩ জন। করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লক্ষ ৮৩ হাজার ৭৯০। 

Follow Us:
Download App:
  • android
  • ios