মোদী সরকারের সাফল্যকে তুলে ধরতে ফের একবার প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে তুলোধোনা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নয়া দিল্লিতে এক জনসভায় রবিবার তিনি কাশ্মীর সমস্যা দীর্ঘায়িত করার জন্য সরাসরি নেহরুকেই দায়ী করলেন। তাঁর দাবি কাশ্মীর সমস্যাকে রাষ্ট্রসংঘে নিয়ে যাওয়াটা একান্তভাবে নেহরুর ব্যক্তিগত সিদ্ধান্ত ছিল। আর সেই ভুলকে তিনি 'হিমালয়ের থেকেও বড়' বললেন।

এদিন অমিত শাহ বলেন, মোট ৬৩০টি প্রদেশকে ঐক্যবদ্ধ করেছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল। নেহরুর একটিই কাজ ছিল, জম্মু ও কাশ্মীরকে ভারতের সঙ্গে যুক্ত করা। কিন্তু তা করতে তিনি পারেননি। সেই কাজ অবশ্য নরেন্দ্র মোদী সরকার এই বছরের অগাস্ট মাসে ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে করে দিয়েছে বলে দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে ৩৭০ ধারা বাতিলের বিষয়ে কংগ্রেস মিথ্যা গুজব ছড়াচ্ছে বলেও অভিযোগ করেন।

একই সঙ্গে অতীতের কংগ্রেস সরকারে  বিরুদ্ধে এদিন তিনি ইতিহাস বিকৃতির অভিযোগ করেছেন। তিনি জানান, সকলেই জানে ১৯৪৭ সালে থেকেই কাশ্মীর সমস্যা আলোচনা ও বিতর্কের কেন্দ্রে রয়েছে। কিন্তু, এই নিয়ে বিকৃত ইতিহাস তুলে ধরা হয়েছে মানুষের সামনে। যারা ভুল করেছে, তাদের উপরই ইতিহাস রচনার ভার ছিল, তাই জেনে বুঝেই ইতিহাস পাল্টে দেওয়া হয়েছে বলে দাবি করেছেন অমিত শাহ। তিনি আরও বলেন, 'সময় এসেছে সঠিক ইতিহাসটা লিখে মানুষকে জানানোর।'