Asianet News Bangla

দিল্লি থেকে 'গায়েব' নেতাজির টুপির খোঁজ মিলল কলকাতায়, চন্দ্র বসুর অভিযোগ ওড়ালো মোদী সরকার

শান্তিনিকেতন থেকে রবীন্দ্রনাথের নোবেল পদক খোয়া গিয়েছে

এবার কি ১২৫তম জন্মবর্ষে খোয়া গেল নেতাজির ঐতিহাসিক টুপিও

রবিবারই এমন অভিযোগ করেছিলেন চন্দ্রকুমার বসু

একদিনের মধ্যেই অবশ্য সেই টুপির খোঁজ দিল মোদী সরকার

 

Netaji s cap is not missing, Modi govt denies Chandra Kumar Bose's allegation ALB
Author
Kolkata, First Published Jun 28, 2021, 1:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শান্তিনিকেতন থেকে রবীন্দ্রনাথের নোবেল পদক খোয়া গিয়েছে দীর্ঘদিন হয়ে গেল। তা ফেরত পাওযার আশা ছেড়ে দিয়েছে বাঙালি। এবার কি বাঙালির আরেক গর্বের মানুষ নেতাজি সুভাষচন্দ্র বসুর ঐতিহাসিক টুপিটিও খোয়া গেল লালকেল্লার মিউজিয়াম থেকে? রবিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ট্যাগ করে এক টুইটে এই গুরুতর অভিযোগ করেছিলেন সুভাষচন্দ্র বসুর পরিবারের সদস্য তথা বিজেপি নেতা চন্দ্রকুমার বসু। তবে একদিনের মধ্যেই সেই অমূল্য ঐতিহাসিক সংগ্রহটির খোঁজ দিল মোদী সরকার।

রবিবার, চন্দ্রকুমার বসু একটি টুইট করে জানিয়েছিলেন, নেতাজির একটি ঐতিহাসিক টুপি তাঁদের পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে তুলে দেওয়া হয়েছিল, লালকেল্লার যাদুঘরে রাখার জন্য। সেই টুপিটি হারিয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী মোদীকে ট্যাগ করে চন্দ্রকুমার বসু তাঁকে অনুরোধ করেছিলেন যেন টুপিটি তার সঠিক স্থানে রাখা হয়।

নেতাজি পরিবারের সদস্য তথা বিজেপি নেতার এই অভিযোগ অবশ্য মানেনি মোদী সরকার। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে টুপিটি মোটেই হারিয়ে যায়নি। চলতি বছরের ২৩ জানুয়ারি, কলকাতার ভিক্টোরিয়া স্মৃতিসৌধে নেতাজিকে নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। তার জন্যই ওই ঐতিহাসিক টুপিটি লালকেল্লার যাদুঘর থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালে 'ধার' দেওয়া হয়েছিল। দুটি প্রতিষ্ঠানই যেহেতু কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের আওতাধীন, কাজেই এতে কোনও অসুবিধা নেই।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এই ধার দেওযার বিষয়ে তাঁদের কাছে যথাযথ নথিপত্রও রয়েছে। এই বিষয়ে একটি আনুষ্ঠানিক মউ স্বাক্ষরও হয়েছিল। সেই সমঝোতা চুক্তির আওতায় ছয় মাসের জন্য ভিক্টোরিয়া স্মৃতিসৌধ ওই টুপিটিকে রাখতে পারবে এবং সেই মেয়াদ এক বছর পর্যন্ত বাড়ানো যাবে। শুধু ওই টুপিটিই নয়, নেতাজির স্মৃতি বিজড়িত আরও বেশ কিছু নিদর্শনও সেই সময় যথাযথ সুরক্ষা এবং বীমাসহ ভিক্টোরিয়া পাঠানো হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ১৮ জুলাই ওই চুক্তির মেয়াদ শেষ হবে। তারপর সেই মেয়াদ আরও বাড়ানো হবে না টুপিটিকে লালকেল্লায় ফিরিয়ে আনা হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত ১৮ জুলাই-এর পরই নেওয়া হবে।

২০১৯ সালের ২৩ জানুয়ারি, দিল্লির লালকেল্লায় নেতাজির উদ্দেশ্যে উত্সর্গিত একটি যাদুঘরের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর নেতাজিক ১২৫তম জন্মদিন উদযাপন অনুষ্ঠানের শুভসূচনা উপলক্ষ্যে ভিক্টোরিয়া মেমোরিয়ালে এক বিশেষ অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। সেই সময়ই লালকেল্লার যাদুঘর থেকে টুপিটি কলকাতায় নিয়ে আসা হয়েছিল।

 

Follow Us:
Download App:
  • android
  • ios