পশ্চিমঘাটে এক নতুন ধরণের সাপের প্রজাতির খোঁজ পাওয়া গিয়েছে। এই প্রজাতির নামকরণ শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের ছোট ছেলে তেজস ঠাকরের নামে। এই খোঁজে তেজসের ভূমিকার জন্যই নামকরণ তার নামে হয়েছে বলে জানা গিয়েছে।

পুনের উাউন্ডেশন ফর বায়োডাইভার্সিটি কনজারভেশন-এর ডিরেক্টর বরদ গিরি এক সংবাদ সংস্থাকে এই বিষয়ে বৃহস্পতিবার জানান, সাপের এই প্রজাতি সাধারণভাবে ক্যাট স্নেক শ্রেণির অন্তর্গত। 

৮৭-তে পা মনমোহনের, শুভেচ্ছা পাঠালেন মোদী

বম্বে ন্যাচরাল হিস্টরি সোসাইটি-এর একটি জার্নালে এই নয়া প্রজাতির সাপের কথা প্রকাশিত হয়েছে। গিরি জানান, এই ধরণের সাপ সমগ্র দেশে দেখতে পাওয়া যায়। কিন্তু এর কয়েকটি প্রজাতি পশ্চিমঘাটেই সীমিত। এই অনুসন্ধানের কাজে তেজস ঠাকরের যোগদানের কারণে এই নয়া প্রজাতির নাম 'ঠাকরেজ ক্যাট স্নেক' রাখা হয়েছে। যার বৈজ্ঞানিক নাম- 'বোইগা ঠাকরেয়ি' রাখা হয়েছে। 

গিরি আরও বলেন, 'তেজস ঠাকরে ২০১৫ সালে প্রথমবার এই সাপ দেখেছিলেন। এবং তখন থেকেই এই প্রজাতি নিয়ে অনুসন্ধানের কাজটি শুরু করেন। গবেষণার জন্য তিনি সংগৃহীত তথ্য এই ফাউন্ডেশনকেও দেন।' জানা গিয়েছে, পশ্চিম মহারাষ্ট্রে সাতারার কোয়না অন্চলে এই প্রজাতির সাপের দেখা পাওয়া গিয়েছে। তেজসের দাদা আদিত্য ঠাকরে এই সাপের ছবি টুইটারে পোস্ট করেন বলে জানা যায়। একটি অন্য টুইটে তিনি লেখেন, 'আমার ভাই তেজস পশ্চিমঘাট থেকে সাপেদের এই সুন্দর প্রজাতিকে খুঁজে পেয়েছে।'