কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নিয়ে বাতিল করা হয়েছে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা। সেইসঙ্গে কাশ্মীর পুনর্গঠল বিলে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-কে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। তবে জম্মু ও কাশ্মীরে বিধানসভা থাকলেও লাদাখে কোনও বিধানসভা থাকবে না বলেও জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

 ভুটান সফরে কল্পতরু মোদী, জলবিদ্যুৎ প্রকল্পের বাইরে দুই দেশের সুসম্পর্ক স্থাপনের বার্তা দিলেন প্রধানমন্ত্রী

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে কার্যত খুশি লাদাখবাসী। সেখানকার  প্রভাবশালী লাদাখ বৌদ্ধ সমিতি জানিয়েছিল কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত লাদাখের মানুষর স্বপ্নকে বাস্তবায়িত করেছে। আর এলার সেই লাদাখের মাটিতে শুরু হয়েছে জাতীয় উপজাতি উৎসব, আদি মহোৎসব। লাদাখ নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের পর এই প্রথম সেখানে অনুষ্ঠিত হচ্ছে এই বিশাল মাপের কোনও উৎসব অনুষ্ঠান। 

 

শনিবার লেহ-এর পোলো গ্রাউন্ডে জাতীয় উপজাতি উৎসবের শুভ উদ্বোধন করেন কেন্দ্রীয় সরকারের উপজাতি বিষয়কমন্ত্রী অর্জুন মুন্ডা। এদিন এই অনুষ্ঠানে যোগ দিতে এসে তিনি জানান, লাদাখের মানুষেরা কেন্দ্রের তরফে যথাসম্ভব সাহায্য লাভ করবেন। রাজ্য উপজাতি বিষয়ক মন্ত্রী রেণুকা সিং জানান, জাতীয় উপজাতি উৎসব আদি মহোৎসব লাদাখের উপজাতি শিল্পীদের আত্মপ্রকাশের একটা বিশেষ প্রাঙ্গন। শুধু তাই নয়, উপজাতি সমবায় বিপণন উন্নয়ন ফেডারেশনের মাধ্যমে তাঁরা নিজেদের বাজার ভিত্তি বিস্তার করতেও সক্ষম হবেন। লাদাখে ৯দিন ধরে পালিত হবে এই উৎসব।