মঙ্গলবার, নির্ভয়াকাণ্ডের আসামিদের ফাঁসির জন্য নতুন আদালতের কাছে নতুন মৃত্যু পরোয়ানা চেয়ে আবেদন করলেন নির্ভয়ার বাবা-মা। এর আগে দুই-দুইবার মৃত্যুদণ্ডে দণ্ডিত চার আসামির মৃত্যুদণ্ডের তারিখ পিছিয়ে গিয়েছে। পাতিয়ালা হাউস কোর্টে চার আসামির জন্য মৃত্যুপরোয়ানা চেয়ে, এদিন নির্ভয়ার বাবা-মা আদালতে বলেন আসামিরা ভারতীয় বিচার ব্যবস্থাকে বিদ্রূপ করছে, আইনের প্রতি মানুষের হতাশা তৈরি করছে।

এই নতুন আবেদনের বিষয়ে আদালত চার আসামিকেই নোটিশ পাঠিয়েছে। বুধবার দুপুর ২টোতেই এই আবেদনের শুনানি হবে। জারি করা হতে পারে নির্ভয়াকাণ্ডের আসামিদের ফাঁসির নতুন তারিখ। এদিন সুপ্রিম কোর্টও এই চার আসামিদের একটি আইনি নোটিশ পাঠিয়েছে। কেন্দ্রের পক্ষ থেকে তাদের মৃত্যু পরোয়ানায় জারি হওয়া স্থগিতাদেশ-কে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টে মামলা করা হয়েছিল, যা হাইকোর্ট খারিজ করে দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কেন্দ্র সুপ্রিম কোর্টে গিয়েছে। সেই মামলারক শুনানিরই নোটিশ পাঠানো হয়েছে।

গত ৩১ জানুয়ারি এই মামলায় অভিযুক্ত চার দণ্ডপ্রাপ্ত আসামি মুকেশ সিং (৩২), পবন (২৫), বিনয় (২৬) এবং অক্ষয় (৩১)-এর মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশে অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ জারি করেছে আদালত। তার আগে গত ৭ জানুয়ারি দিল্লির এক আদালত ২২ জানুয়ারি তাদের মৃত্যুদণ্ড কার্যকর করার প্রথম আদেশ দিয়েছিল। ১৭ জানুয়ারি সেই আদেশ স্থগিত করা হয়েছিল। এরপর ফের ১ ফেব্রুয়ারি ফাঁসির দিন ধার্য করা হয়েছিল।

দিল্লি বিধাসভা ভোটের আগে  নির্ভয়ার মা অভিযোগ করেছিলেন তাঁর মেয়েকে রাজনৈতিক লাভের জন্য ব্যবহার করছে বিজেপি ও আপ দল। বলেছিলেন তাঁদের মামলাকে নিয়ে  রাজনৈতিক খেলা শুরু হয়েছে। সেই ভোটও মিটে গেল। দিল্লি-তে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এল আপ দল। নির্ভয়ার মৃত্যুর সময় আপ দলটি গঠিতই হয়নি। ভোচ মেচার পর এভার ফাঁসি কি মিটবে ভালোয় ভালোয়?