করোনা সংকটের জন্য দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতি জাগিয়ে তুলতে অভিবাসী শ্রমিকদের পাশাপাশি ক্ষুদ্র কৃষকদেরও পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমন  জানিয়েছেন, করোনা সংকট কাটাতে জরুরী খাতে  দেশের অন্নদাতাদের কাছে ৩০ হাজার কোটি টাকা অর্থ সাহায্য পৌঁছে দেওয়া হবে। এটিও প্রধানমন্ত্রীর ঘোষণা করা ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের মধ্যে পড়ছে। রবি শস্য তোলার পর এই টাকা ছোট ও প্রান্তিক কৃষককে সহায়তা করবে। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও জানিয়েছেন নাবার্ডের মাধ্যমে কৃষকদের ৯০ হাজার কোটি টাকা অর্থ সাহায্যেরও পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে কৃসান ক্রেডিট কার্ডের মাধ্যমে আড়াই কোটি কৃষককে ২ লক্ষ টাকার ওপর ঋণে ছাড় দেওয়ার কথাও জানিয়েছেন তিনি। 

নির্মলা সীতারমন এদিন জানিয়েছেন, কিসান ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ প্রদানের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে একটি অভিযানও চালান হবে। মৎসজীবী ও পশুপালনকারীরাও এই সুবিধে পাবেন বলেই আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

আরও পড়ুনঃ করোনা মোকিবালায় কি পথ দেখাবে আয়ুর্বেদ, সেই দিকেই ইঙ্গিত করছে আয়ুষ মন্ত্রক ..

আরও পড়ুনঃ সরকারি কর্মীদের জীবনেও বদল আনতে চলেছে করোনা, ১৫ দিন 'বাড়ি থেকে কাজের' পরিকল্পনা কেন্দ্রের ...

আরও পড়ুনঃ প্রবাসী শ্রমিক নিয়ে মুখ খুললেন নির্মলা, বিনামূল্যে রেশন থেকে ভাড়া বাড়ি ঘোষণা একগুচ্ছ প্রকল্পের ...
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুযায়ী আত্মনির্ভর ভারত গঠনের জন্য গ্রামীণ পরিকাঠামো উন্নয়নেও জোর দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এক্ষেত্র বরাদ্দ করা হয়েছে ৪২০০ কোটি টাকা।