প্রত্যেকবার বাজেট পেশের সময়ে যে চেনা-পরিচিত ছবিটি দেখতে পাওয়া যায়, তার থেকে এই বাজেট কিন্তু অনেকাংশেই আলাদা। কারণ দেশের প্রথম পূর্ণসময়ের অর্থমন্ত্রীর হাতে নেই সেই চেনা ব্রিফকেস। এর আগেসাধারণত, ব্রিফকেসে করেই বাজেটের নথি নিয়ে যান অর্থমন্ত্রী। তবে এবার সেই নীতির খানিকটা পরিবর্তন করা হল।

গত ৪৫ বছরে দেশের প্রথম(এর আগে ১৯৭০-৭১ সালে প্রধানমন্ত্রী থাকাকালীন ইন্দিরা গান্ধী দেশের অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছেন) পূর্ণ সময়ের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ আইকনিক 'বাজেট ব্রিফকেস'-এর বদলে হাতে তুলে নিলেন লাল ফোলিও কাপড়ে মোড়াোন বাজেট খাতা। প্রত্যেকবারের ঐতিহ্য অনুযায়ী অর্থমন্ত্রী বাজেটের নথি সম্বলিত একটি ব্রিফকেস হাতে নিয়ে সংসদে প্রবেশ করেন। আর সেই চিরাচরিত প্রথার ভেঙে নির্মলা সীতারামণ বাজেটের নথি নিয়ে এলেন লাল কাপড়ে ঢেকে।

বাজেটের নথি হাতে অর্থমন্ত্রকে প্রবেশ করলেন নির্মলা সীতারামণ

মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রমহ্মণ্যন জানান, এটিই দেশের ঐতিহ্য। এর অর্থ হল পাশ্চাত্য চিন্তাভাবনার দাসত্ব থেকে বেরিয়ে আসা। তিনি আরও বলেন এটি বাজেট নয়, বরং এটি দেশের 'বহি খাতা'। প্রসঙ্গত এই ধরণের লাল কাপড় মা লক্ষ্মীর ঝাঁপি ঢাকতে ব্যবহার করা হয়। এবারের বাজেটে মা লক্ষ্মী কতখানি সহায় হন এখন সেটাই দেখার।