Asianet News BanglaAsianet News Bangla

Poverty Index: দেশের দরিদ্রতম রাজ্য বিহার, দারিদ্র সবথেকে কম কেরলে - কোথায় রয়েছে বাংলা


নীতি আয়োগের (NITI Ayog) পক্ষ থেকে প্রথমবার জাতীয় দারিদ্র্য সূচক (National Poverty Index) প্রকাশ করা হল। পশ্চিমবঙ্গ (West Bengal) কোন স্থানে রয়েছে?

Niti Aayog's national poverty index, Bihar poorest state ALB
Author
Kolkata, First Published Nov 27, 2021, 4:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কখনও মনে হয়েছে, কেন কলকাতার রাস্তায় ছাতুওয়ালা থেকে পান-বিড়ির দোকান, মুটে-মজুরদের বড় অংশই বিহারী? এর একটা উত্তর অন্তত উঠে এল জাতীয় দারিদ্র সূচকে (National Poverty Index)। যা বলছে, ভারতের দরিদ্রতম রাজ্য বিহার (Bihar)। রাজ্যের অর্ধেকের বেশি মানুষ আছেন দারিদ্রসীমার নিচে। আর ভারতের মধ্যে দারিদ্রের হার সবথেকে কম, দক্ষিণের রাজ্য কেরলে (Kerala)। দারিদ্রসীমার নিচে, প্রায় কেউ নেই বললেই চলে। দারিদ্র সূচকে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ (West Bengal) রয়েছে দ্বাদশ স্থানে। আর কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সবথেকে দরিদ্র হল দাদরা এবং নগর হাভেলি (Dadra and Nagar havely)। 

প্রথমবারের মতো, নীতি আয়োগের (NITI Ayog) পক্ষ থেকে একটি বহুমাত্রিক জাতীয় দারিদ্র্য সূচক প্রকাশ করা হয়েছে। সেই সূচকে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে বিহার। তারপরেই রয়েছে তাদের প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ড (Jharkhand) এবং তৃতীয় স্থানে উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। নীতি আয়োগের রিপোর্ট অনুযায়ী, বিহারের জনসংখ্যার ৫১.৯১ শতাংশ মানুষই দরিদ্র। একইভাবে ঝাড়খণ্ডের ৪২.১৬ শতাংশ এবং উত্তরপ্রদেশের জনসংখ্যার ৩৭.৭৯ শতাংশ মানুষ আছেন দারিদ্রসীমার নিচে৷ 

আরও পড়ুন - ৪দিন ধরে অভুক্ত, অভাবের তাড়নায় সন্তানকে দান করার সিদ্ধান্ত বাবা-মায়ের

আরও পড়ুন - গত বছরের তুলনায় ছয়গুণ বেড়েছে খাবারের অভাব, ২০২২ সালে আসতে পারে দুর্ভিক্ষ : রিপোর্ট

আরও পড়ুন - আর্থিক সমস্যা কাটিয়ে উঠতে পারছেন না কিছুতেই, তবে পার্সে রাখুন এই জিনিস

সাক্ষরতার দিকে গোটা বিশ্বে নজির সৃষ্টি করেছে কেরল, অন্যতম সেরা সাক্ষর রাজ্য হিসাবে ইতিমধ্যেই স্বীকৃতি পেয়েছে। নীতি আয়োগের রিপোর্ট বলছে দারিদ্র্য দূরীকরণেও দুর্দান্ত কাজ করে দেখিয়েছে এই রাজ্য। দক্ষিণের এই রাজ্যের জনসংখ্যার মাত্র ০.৭১ শতাংশ মানুষ এখনও দরিদ্র। দারিদ্র্যের হার কম থাকা অনুযায়ী কেরলের পরেই রয়েছে দেশের দুই ছোট রাজ্য - গোয়া (Goa) এবং সিকিম (Sikkim)। গোয়ায় জনসংখ্যার ৩.৭৬ শতাংশ এবং সিকিমের ৩.৮২ শতাংশ মানুষ দারিদ্রসীমার নিচে আছেন। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে আরেক দক্ষিণের রাজ্য তামিলনাড়ু (Tamil Nadu)। তামিলনাড়ুর জনসংখ্যার ৪.৮৯ শতাংশ দরিদ্র।

Niti Aayog's national poverty index, Bihar poorest state ALB

জাতীয় দারিদ্র সূচকে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ রয়েছে দ্বাদশ স্থানে। এই রাজ্যের মাত্র ২১.৪৩ শতাংশ মানুষ দরিদ্র। এই সূচকে গোবলয়ের তিন রাজ্য - বিহার, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশের পর, চতুর্থ স্থানে রয়েছে মধ্যপ্রদেশ (Madhya Pradesh)। মধ্যপ্রদেশের জনসংখ্যার ৩৬.৬৫ শতাংশ মানুষ দরিদ্র। পঞ্চম স্থানে রয়েছে মিজোরাম (Mizoram)। জনসংখ্যার ৩২.৬৭ শতাংশ দরিদ্র। অন্যদিকে, দেশের অর্থনৈতিক রাজধানী মুম্বই শহর যে রাজ্যে অবস্থিত, সেই মহারাষ্ট্র (Maharashtra) এই তালিকায় রয়েছে অনেক নিচে। জনসংখ্যার ১৪.৮৫ শতাংশ দরিদ্র, তাই তাদের ক্রম ১৭তম। তারও পরে রয়েছে তেলেঙ্গানা (Telangana) (১৩.৭৪ শতাংশ), কর্ণাটক (Karnataka) (১৩.১৬ শতাংশ), অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) (১২.৩১ শতাংশ) এবং হরিয়ানা (Haryana) (১২.২৮ শতাংশ)।

কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে দরিদ্রতম হল দাদরা এবং নগর হাভেলি। জনসংখ্যার ২৭.৩৬ শতাংশ মানুষ দরিদ্র। এরপর রয়েছে সন্ত্রাসধ্বস্ত জম্মু ও কাশ্মীর (Jammu And Kashmir) এবং লাদাখ (Ladakh) (১২.৫৮ শতাংশ), দমন ও দিউ (Daman And Dew) (৬.৮২ শতাংশ) এবং চণ্ডিগড় (Chandigarh) (৫.৯৭ শতাংশ)। এছাড়া কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে পোদুচেরির (Puducherry) জনসংখ্যার মাত্র ১.৭২ শতাংশ দরিদ্র, লাক্ষাদ্বীপের (Lakshadweep) জনসংখ্যার ১.৮২ শতাংশ এবং আন্দামানের ৪.৩০ শতাংশ।

Follow Us:
Download App:
  • android
  • ios