Asianet News BanglaAsianet News Bangla

Price Hike: পেঁয়াজ কিনতে গিয়ে চোখে জল আসতে পারে উৎসবের দিনে, দাম বাড়ার আশঙ্কা এবারও

বেশিরভাগ ভারতীয় পরিবার খাওয়ার ব্যাপারে পেঁয়াজের ওপর নির্ভরশীল। আর সেই কারণে আগামী উৎসবের মরশুম থেকেই পেঁয়াজের দাম বড়বে বলে আশঙ্কা করা হয়েছে।
 

onion price likely to rise to erratic monsoon upcoming festive season  bsm
Author
Kolkata, First Published Sep 11, 2021, 7:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা ভারত এবার বর্ষার খামখেয়ালিপনার সাক্ষী থেকেছে। চলতি বর্ষার মরশুমে কোথাও প্রয়োজনের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে। কোথাও আবার শ্রাবনের অঝোরধারার কারণে প্রবল ক্ষতি হয়েছে ফারিফ ফসলের। তারই প্রভাব পড়তে পারে পেঁয়াজের দামে। পেঁয়াজ কিনতে গিয়ে চোখে জল আসতে পারে বলেও আশঙ্কার কথা শুনিয়েছে একটি বেসরকারি সংস্থা। 

onion price likely to rise to erratic monsoon upcoming festive season  bsm

বঙ্গোপগাসগরে ঘূর্ণিঝড়, পশ্চিমবঙ্গসহ উত্তরের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টি, গুজরাট, রাজস্থান মধ্যপ্রদেশসহ একাধিক রাজ্যের ভারি বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে ফসল। তারই প্রভাব পড়তে পারে পেঁয়াজের দামে। কারণ পেঁয়াজ একটি অত্যন্ত সংবেদনশীল ফলস। উপযুক্ত সংরক্ষণ না করা হলেও নষ্ট হয়ে যেতে পারে। ক্রিসিল (Crisil) ( এটি ভারতের বিশ্লেষণাত্মক কোম্পানি, যা রিটিং, গবেষণা, ঝুঁকি নিয়ে তার গ্রাহকদের পরামর্শ দেয়) এর মতে ভারতে পেঁয়াজ উৎপাদক মূল রাজ্য হল মহারাষ্ট্র। বর্ষার খামখেয়ালিপনায় এই রাজ্যেই রীতিমত ক্ষতি হয়েছে চাষের।  মহারাষ্ট্রের ফসল রোপনের ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে তারণ কারণে ২০২১ সালে কিলো প্রতি পেঁয়াজের দাম ৩০ টাকার বেশি হবে। ক্রিসিল চলতে বছরে ২০১৮ সালের তুলনায় ১০০ শতাংশ দাম বাড়ার পূর্বাভাস দিয়েছে। 

Big Breaking: ভোটের আগে গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরলেন বিজয় রুপানি, বললেন মোদীর নেতৃত্বেই হবে উন্নয়ন

9/11: ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার ২০ বছর, স্যাটেলাইট ইমেজে দেখুন হামলার ছবি

তবে তী পাকিস্তানের সঙ্গে দূরত্ব বাড়ছে তালিবানদের, তেমনই ইঙ্গিত দিচ্ছে একটি ভাইরাল অডিও

বেশিরভাগ ভারতীয় পরিবার খাওয়ার ব্যাপারে পেঁয়াজের ওপর নির্ভরশীল। আর সেই কারণে আগামী উৎসবের মরশুম থেকেই পেঁয়াজের দাম বড়বে বলে আশঙ্কা করা হয়েছে। অন্যদিকে শীতকালে দাম এতটাই বাড়বে যাতে ক্রেতার দুর্ভোগকে আরও বাড়িয়ে দেবে বলেও আশঙ্কা করা হয়েছে। গতবছরও এমন সংকটের মুখোমুখি হতে হয়েছিল। অগাস্ট সেপ্টেম্বর মাসে আকাল বৃষ্টির কারণে পেঁয়াজ চাষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। ২০১৮ সালের তুলনায় গতবছর পেঁয়াজের দাম দ্বিগুণ বেড়ে গিয়েছিল।

onion price likely to rise to erratic monsoon upcoming festive season  bsm

গোটা ভারতে পেঁয়াজের চাহিদা মেটাতে তিনটি মরশুমেই চাষ করা হয়। দেশে প্রতিমাসে আনুমানিক ১৩ লক্ষ টন পেঁয়াজ লাগে। মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ দেশের পেঁয়াজের ৭৫ শতাংশ চাহিদা মেটায়। কিন্তু চলতি বছরেই তিনটি রাজ্যে অতিরিক্ত বর্ষার জন্য চাষের ক্ষতি হয়েছে। ক্রিসিলের মতে পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে পদক্ষেপ করেছে সরকার। ইতিমধ্যেই ৯০ শতাংশ পেঁয়াজ সংগ্রহ করা হয়েছে। ২ লক্ষ মেট্রিকটন পেঁয়াজ মজুত রাখা হয়েছে। পাশাপাশি রাজস্থান, হরিয়ানা, মধ্য প্রদেশের মত রাজ্যগুলিকে পেঁয়াজ চাষ বাড়াতে পরামর্শ দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে চলতি বছর পেঁয়াজের উৎপাদন ৩ শতাংশ বৃদ্ধি পাবে। তবে মাহারাষ্ট্রের পেঁয়াজ উঠবে সময়ের অনেকটাই পরে। যার কারণে দাম বাড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে।  

onion price likely to rise to erratic monsoon upcoming festive season  bsm

onion price likely to rise to erratic monsoon upcoming festive season  bsm

Follow Us:
Download App:
  • android
  • ios