চলতি অর্থনৈতিক মন্দা কীভাবে কাটানো যাবে তাই নিয়ে মোদী সরকার একেবারে 'দিশাহীন'। ১০০ দিনের বেশি তিহার জেলে কাটিয়ে বাইরে এসেই প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে তীব্র আক্রমণ শানালেন মোদী সরকারকে লক্ষ্য করে।

১০৬ দিন পর বুধবারই আইএনএক্স মিডিয়া মামলায় জামিন পেয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বৃহস্পতিবারই তিনি সংসদে শীতকালীন অধিবেশনে যোগ দেন। তারপর এক সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, ১০০ দিনের বেশি জেলে কাটিয়েও তিনি খোশমেজাজেই আছেন। কিন্তু তাঁকে চিন্তায় ফেলেছে দেশের অর্থনৈতিক অবস্থা, এবং তাই নিয়ে মোদী সরকারের দিশাহীনতা ও জেদ।

এদিন চিদম্বরম বলেন সরকার একের পর এক 'সর্বনাশা' ভুলকে ঠিক প্রমাণ করতে অনড় এবং 'জেদি'। মোদী সরকারের 'সর্বনাশা' ভুলের তালিকায় তিনি রেখএছেন, নোটবন্দী, আর্থিক সংস্থাগুলির উপর নিয়ন্ত্রণ নিয়ে বাড়াবাড়ি এবং 'কর সন্ত্রাস'। তিনি আরও বলেন সরকার এই জেদের বশেই গত সাতমাস ধরে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ক্রমে কমতে থাকলেও মনে করছে এটা 'চক্রাকার' সমস্যা। অর্থাৎ, সময়ের ধর্মেই এই সমস্যার উদয় হয়েছে, কিছু সময় দিলে ফের চলেও যাবে।  কিন্তু, সরকারের এই ভাবনাটা একেবারে ভুল, বলেই দাবি প্রাক্তন অর্থমন্ত্রীর। তাঁর মতে ভারতের অর্থনৈতিক সমস্যা অত্যন্ত গভীর ও পরিকাঠামোগত।   

আরও পড়ুন - সুপ্রিম কোর্টে জামিন পেলেন পি চিদম্বরম, তিন মাস হাজতবাসের পর মুক্তি

নাম না করেই রেলমন্ত্রী পীযুষ গয়াল-কে একহাত নেন তিনি। এর আগে পড়তি জিডিপি বৃদ্ধির হার নিয়ে রেলমন্ত্রী তথা পীযুষ গয়াল বলেছিলেন, 'নম্বর দেখে লাভ নেই। অঙ্ক কোনও কাজে লাগে না।' এদিন সেই মন্তব্যের সূত্র ধরেই চিদম্বরম বলেন, বিশ্বব্যপী লগ্নীকারীরা এইসব নম্বরের দিকেই চোখ রাখছেন। আর সব নম্বরই বলছে ভারতীয় অর্থনীতি ক্রমে ডুবে যাচ্ছে।

আরও পড়ুন - শুধু-শুধুই কাঁচা ঘুম ভাঙল রাষ্ট্রপতির, 'ব্যথিত' জেলবন্দি প্রাক্তন অর্থমন্ত্রী

এদিন সংসদে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ মন্তব্য করেন, তাঁর পরিবারে পেঁয়াজ খাওয়ার চল নেই, তিনি নিজেও খুব একটা পেঁয়াজ ও রসুন খান না। এই নিয়ে এদিন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, 'এই মন্তব্য থেকেই সরকারে মানসিকতা স্পষ্ট বোঝা যায়।' উপভোক্তাদের যখন পেঁয়াজ কিনতে চোখে জল চলে আসছে, তখন অর্থমন্ত্রী এই মন্তব্যে পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, এই নিয়ে তাঁদের বিশেষ ভাবনা নেই।

আরও পড়ুন - সুপ্রিম কোর্টে জামিন পেলেন পি চিদম্বরম, তিন মাস হাজতবাসের পর মুক্তি