ভারতের সঙ্গে যাবতীয় সাংস্কৃতিক আদানপ্রদান ছিন্ন করল ভারত। শুধু তাই নয় পাশাপাশি, বিনোদন জগতে দুই দেশের যাবতীয় যৌথ উদ্যোগও বাতিল করার সিদ্ধান্ত নিল পাকিস্তান। সূত্রের খবর জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল করার জন্যই ভারতের সঙ্গে একে একে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথে পাকিস্তান।

বৃহস্পতিবার সেদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে 'Say No to India'  ইন্ডিয়া স্লোগান তোলা হয় বলে খবর। পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ফিরদৌস আশিক আওয়ান বৃহস্পতিবার ঘোষণা করেন যে, সব ধরনের ভারতীয় কনটেন্ট বন্ধ করে দেওয়া হল। পাশাপাশি পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটিকে নির্দেশ দেওয়া হয়েছে ভারতীয় ডিটিএইচ সরঞ্জাম ব্যবহার ও  বিক্রির উপর যাতে নজরদারি চালানো হয়। 

আরও পড়ুন- ৫ ঘণ্টা দেরি, অবশেষে পাকিস্তানের উদ্দেশ্যে রওনা দিল সমঝোতা এক্সপ্রেস

প্রসঙ্গত চলতি সপ্তাহের শুরুতে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল এবং জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-কে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে প্রতিষ্ঠিত করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে মোদী সরকারের সিদ্ধান্তকে 'বেআইনি' বলে দাবি করেছে পাকিস্তান এবং তাঁদের দাবি বিষয়টি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের আওতায় পড়ে। 

ভারতের সঙ্গে সাংস্কৃতিক আদানপ্রদান ছিন্ন করার প্রসঙ্গে ফিরদৌস আশিক আওয়ান আরও বলেন, ভারতের সঙ্গে সাংস্কৃতিক আদান প্রদানের জেরে পাকিস্তানি যুবসম্প্রদায়ের মন দূষিত হচ্ছে। আর সেইাকরণে পাক সরকারের তরফ থেকে সেদেশে ভারতীয় সিনেমার প্রদর্শনও বন্ধ করে দেওয়া হয়েছে বলে দাবি সূত্রের।