পরীক্ষাই শেষ করা নয়। পরীক্ষা মানুষকে দীর্ঘকালীন লড়াইয়ের পথ তৈরি করে দেয়। জীবনকে রূপ দেয় পরীক্ষা। পরীক্ষা পে চর্চার প্রথম ভার্চুয়াল অধিবেষণে দেশের পড়ুয়াদেকর পাশে দাঁড়িয়ে একগুচ্ছ টিপস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকদের জন্যই ছিল তাঁর মূল্যবান পরামর্শ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন অভিভাবকরা সন্তানদের জন্য একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করেদেন। সেই প্যারামিটার পার করতে ও বাবা-মায়েদের স্বপ্নই শিশুদের কাছে বোঝা হয়ে যায়। আর সেই বোঝার ভার বইতে ব্যর্থ হওয়ায় অনেক শিশুই অকালে হারিয়ে যায়। শিশুদের ওপর বোঝা না চাপিয়ে দেয়ে তাদের অনুপ্রাণিত করা জরুরি বলেও মনে করেন তিনি। শিশুদের জন্য স্বাস্থ্য কর পরিবেশ তৈরি করা জরুরি বলেও পরামর্শ দেন প্রধানমন্ত্রী। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন কাউকে উদ্বুদ্ধ করার প্রথম পাঠটি হল যাথাযথ প্রশিক্ষণ। একবার শিশুমন অনুপ্রাণিত হয়ে গেলে তার সফল হতে সময় লাগে না। তিনি আরও বলেন প্রশিক্ষণের বেশ কয়েকটি পদ্ধতি থাকতে পারে। ভাল বই, ভালো সিনেমা কবিতা বার অভিজ্ঞতা। তিনি আরও বলেন অনেক পড়ুয়াই অনেক বিষয় দুর্বল। তাদের সেই দুর্বলতা কাটিয়ে উঠতে হবে। সফল ব্যক্তিদের পদাঙ্ক অনুসরণ করতে হবে বলেও তিনি পরামর্শ দিয়েছেন। তিনি আরও বলেন যাঁরা সফল তাঁরা সব বিষয়ে নিখুঁত হবে  এমন কোনো কথা নেই। তবে তাঁরা একটি বিশেষ বিষয়ে পারদর্শতা দেখাতে পেরেছেন। কথা প্রসঙ্গে তিনি লতা মঙ্গেশকরের কথা উল্লেখ করে বলেন তিনি কখনই ভূগোলে পারদর্শী হতে পারেন না। তিনি সঙ্গীত নিয়েই অধ্যাবশায় করেছেন। একই সঙ্গে তিনি ছাত্রছাত্রীদের অবসর সময় একাধিক গুরুত্বপূর্ণ কাজে লিপ্ত হওয়ার পরামর্শও দিয়েছেন। তিনি বলেছেন অবসর সময় একটি গুরুত্বপূর্ণ সম্পদ। 

করোনা টিকা নিয়ে সতর্কতা, জেনে নিন কাদের কাদের টিকা দেওয়া হচ্ছে না

পড়ুয়াদের গতানুগতি মুখস্থ না করে বিষয়ের অন্তর্নিহত অর্থ বুঝে পড়া তৈরি করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন কোনও পড়ুয়ারি স্মৃতি শক্তি দুর্বল নয়। সেটিকে যাথাযথভাবে কাজে লাগানো জরুরি। মাতৃভাষার মাধ্যমে শিক্ষা ব্যবস্থা চালু হলে অনেক বাধা কেটে যাবে বলেও জানিয়েছেন তিনি।