নন পার্কিং এলাকায় গাড়ি রাখলেই জরিমানা করা হবে ১৫০০০ টাকা। সম্প্রতি এমনই পদক্ষেপ নিল বৃহন্মুম্বই কর্পোরেশন। মুম্বইয়ের ২৬টি পাবলিক পার্কিং লটের মধ্যে ৫০০ মিটার অঞ্চল জুড়ে কোনও জায়গায় গাড়ি রাখলেই ৫০০০ টাকা থেকে শুরু করে ১৫০০০ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হতে পারে। 

জানা গিয়েছে, ট্রাফিক পুলিশ এবং বৃহন্মুম্বই কর্পোরেশনের যৌথ উদ্যোগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আগামী রবিবার থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে। আর এই কাজে ট্রাফিক পুলিশকে সাহায্য করার জন্য অবসরপ্রাপ্ত কর্মচারীদের নিয়োগ করা হবে জানা গিয়েছে। এক ট্রাফিক পুলিশের কথায়, দাদার, প্যারেল, গুরুগ্রাম ২৬টির মতো পাবলিক পার্কিং লট রয়েছে। কোনও ব্যক্তি যদি ওই পার্কিং লটের বাইরের ৫০০ মিটার ব্যাসার্ধের মধ্যে গাড়ি রাখেন, তাহলে গাড়ির মালিকের কাছ থেকে ৫০০০ টাকা থেকে শুরু করে ১৫০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে এবং  গাড়িটিও বাজেয়াপ্ত করা হবে। 

যেখানে সেখানে বেআইনিভাবে গাড়ি পার্ক করা রুখতেই মুম্বই পুলিশ এই উদ্যোগ নিয়েছে বলে জানা গিয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে, পাবলিক পার্কিং চত্ত্বরে গাড়ি রাখার অভাব নেই। প্রতিদিন সেখানে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ জায়গা খালিই পড়ে থাকে। সেই কারণে যেখানে সেখানে বেআইনিভাবে পার্কিং রুখতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছ। অনেকে মন করছেন এই বিপুল পরিমাণ টাকা কেউ সঙ্গে নাও রাখতে পারেন। পুলিশের তরফ থেকে জানানো হয়েছ, মানুষকে সচেতন করতে, এবং যেখানে সেখানে বেআইনীভাবে গাড়ি না রাখার জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।