বুধবার সংসদে তফশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষিত শূণ্যপদগুলি পুরণ করা আর্জি জানান হয়েছে। তফশিলি জাতি ও তফশিলি  উপজাতি জন্য গঠিত সংসদীয় কমিটি এই দাবি জানিয়েছে।  কমিটির তরফে আশা প্রকাশ করা  হয়েছে কোল ইন্ডিয়া লিমিটেড, প্রসার ভারতী এবং ভারত সঞ্চার নিগম তাদের শূন্যপদগুলি পুরণ করার জন্য এগিয়ে আসবে। কমিটির তরফ থেকে ভানু প্রতাপ সিং ভর্মা এদিন লোকসভায় কমিটির দ্বিতীয় তৃতীয় আর চতুর্থ রিপোর্ট পেশ করেন। 

কমিটির পেশ করা দ্বিতীয় রিপোর্টে  তফশিলি জাতি ও উপজাতির জন্য যে সংরক্ষণ নীতি তৈরি হয়েছিল তা বাস্তবায়ন করার ওপর জোর দেওয়া হয়েছে। দ্বিতীয় রিপোর্টে বেসরকারিকরণ, আউটসোর্সিং আর চুক্তিভিক্তি সরকারি কর্মী নিয়োগের ক্ষেত্রে কী করে এই সংরক্ষণ নীতি কাজে লাগানো হবে তার কথা বলা হয়েছে। আর চতুর্থ রিপোর্টে বলা হয়েছে সংশ্লিষ্ট মানুষদের সংরক্ষণ ব্যবস্থার মধ্যে দিয়ে কী করে আরও এগিয়ে নিয়ে যাওয়ায় যায় তা নির্ধারণ করা। 

কোল ইন্ডিয়া ও তার সহযোগী সংস্থাগুলি যাতে শূণ্যপদ পুরণে জোর দেয় তার আর্জি জানান হয়েছে। কমিটির তরফে প্রস্তাব দেওয়া হয়েছে কোল ইন্ডিয়া একজন আধিকারিক নিয়োগ করুক যে ব্যক্তি কনট্রাকটারের অধীনে কর্মরত শ্রমিকদের তথ্য সংরক্ষণ করবে। মহানদী কোল্ডফিল্ড এলাকায় কর্মরত অবস্থায় মৃত শ্রমিকের পরিবারকেও ক্ষতিপুরণ দেওয়ার আর্জি জানান হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রক যাতে তফশিলি জাতি আর উপজাতিদের আরও বেশি কর্মসংস্থানের ব্যবস্থা করে তার ওপরেও জোর দেওয়া হয়েছে।