Asianet News BanglaAsianet News Bangla

Narendra Modi: 'দেশের পক্ষে পরিবারতন্ত্র বিপজ্জনক', নাম না করে গান্ধী পরিবারকে আক্রমণ মোদীর

সংবিধান দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, "পরিবারতন্ত্র দেশের পক্ষে বিপজ্জনক। রাজনৈতিক দল যখন লোকতান্ত্রিক চরিত্র ক্ষুণ্ণ করে তখন কীভাবে সংবিধানের মর্যাদা রক্ষা করবে? একটা পার্টি পরিবারের জন্য এবং পরিবারের সদস্যদের দ্বারা চালিত হয়।"

Party Run For Generations By Family PM Slams Dynastic Politics bmm
Author
Kolkata, First Published Nov 27, 2021, 3:46 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তৃণমূল, জাতীয় কংগ্রেস, আরজেডি, সিপিএম সহ ১৪টি বিরোধী দল আগেই জানিয়ে দিয়েছিল যে সংবিধান দিবসের (Constitution Day) অনুষ্ঠান বয়কট করবে তারা। ফলে শুক্রবার সংসদের সেন্ট্রাল হলে বিরোধীদের ছাড়াই সংবিধান দিবসের অনুষ্ঠান করল বিজেপি। আর সেখানেই ভারতীয় সংবিধান নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই সময় নাম না করে পরিবারতন্ত্র নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করেন তিনি। 

সংবিধান দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, "পরিবারতন্ত্র দেশের পক্ষে বিপজ্জনক। রাজনৈতিক দল (Political Party) যখন লোকতান্ত্রিক চরিত্র ক্ষুণ্ণ করে তখন কীভাবে সংবিধানের মর্যাদা রক্ষা করবে? একটা পার্টি পরিবারের জন্য এবং পরিবারের সদস্যদের দ্বারা চালিত হয়। এর বেশি কি কিছু বলার দরকার আছে বলে আমি মনে করি না।" তাঁর মতে, যোগ্যতার ভিত্তিতে এক বা একাধিক মানুষ কোনও দলে যোগ দিলে, সেই দল কখনও পারিবারিক দলে পরিণত হয় না।

আরও পড়ুন- ছয় ডিসেম্বর ভারত সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

মোদী আরও বলেন,  "কাশ্মীর থেকে কন্যাকুমারী ভারত এমন এক সঙ্কটের দিকে এগোচ্ছে যা লোকতন্ত্রের প্রতি আস্থা রাখে এমন মানুষদের জন্য ভয়ঙ্কর রূপ নিতে পারে। পার্টি ফর দ্য ফ্যামিলি, বাই দ্য ফ্যামিলি।" যদিও এই বিশেষ দিনে বিজেপিকে একহাত নিতেও পিছপা হয়নি কংগ্রেস। টুইটারে কংগ্রেসের তরফে লেখা হয়, "আমাদের সংবিধান, চিন্তা, ভাবনার প্রকাশ, বিশ্বাস, আস্থা এবং ধর্মাচরণের স্বাধীনতা দিতে অঙ্গীকারবদ্ধ। তবে গত ৭ বছরে মোদী সরকার এই মৌলিক অধিকারকে ধ্বংস করে দিয়েছে। আমাদের পাল্টা লড়াই করতেই হবে।"

পাশাপাশি বিরোধীদের সংবিধান দিবসের অনুষ্ঠান বয়কট করার বিষয় নিয়েও বক্তব্য রাখেন মোদী। সেখানে নাম না করেই বিরোধীদের নিশানা করেন তিনি। বলেন, "আমাদের সংবিধান ভারতের ঐতিহ্য, অখণ্ডতাকে তুলে ধরে। সংবিধান দিবস তারই আধুনিক অভিব্যক্তি। আমরা যা করছি তা আদৌ ঠিক না ভুল সেটা বুঝতে সংবিধান দিবস পালন করা উচিত। কথায় কথায় যারা সংসদ বয়কট করে তারা কীভাবে গণতন্ত্রকে রক্ষা করবে?"

একই সঙ্গে সংবিধান দিবসের তাৎপর্যের বিষয়টিও তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "ভারতের সহস্র বছরের ঐতিহ্যের ধারার আধুনিক সংস্করণ হল সংবিধান। দেশের ভালোর জন্য সবাই মিলে বসে সংবিধান তৈরি করা হয়। কাজের মূল্যায়নের জন্য সংবিধান দিবস পালন করা হচ্ছে।" এর সঙ্গে এই বিশেষ দিনেও মহাত্মা গান্ধীর কথা স্মরণ করেন মোদী। তিনি বলেন, "মহাত্মা গান্ধী যা বলেছিলেন সেই জায়গা থেকেও অনেকে সরে এসেছেন। কর্তব্য থেকে দায়িত্ববোধ আসে, তার থেকেই আসে অধিকার। কর্তব্য পালনের মাধ্যমে মানুষের অধিকার প্রতিষ্ঠা হয়।" 

Follow Us:
Download App:
  • android
  • ios