Asianet News Bangla

পেগাসাসঃ সংসদে দাঁড়িয়ে অভিযোগ ওড়ালেন নতুন মন্ত্রী, বললেন 'এটি কাকতালীয় নয়'

পেগাসাস সফটওয়ার নিয়ে সব অভিযোগ উড়িয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। জানিয়েছেন, এটা সম্ভব নয়। তবে বাদল অধিবেশনের একদিন আগেই এই রিপোর্ট প্রকাশ পয়েছে। যা মোটেও কাকতালীয় নয়। 

Pegasus spyware illegal surveillance not possible union it minister rejects allegation against modi government bsm
Author
Kolkata, First Published Jul 19, 2021, 6:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পেগাসাস প্রজেক্ট মিডিয়া রিপোর্ট নিয়ে সমস্ত অভিযোগ উড়িয়ে দিলেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সোমবার সংসদে তিনি বলেছেন যে প্রতিবেদনে ইসরায়েলের সফটওয়ার পেগাসাসের মাধ্যমে ভারতের সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তি, সমাজকরীদের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে তা পুরোপুরি অসত্য। ভারতীয় গণতন্ত্র আর সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলিকে বদনাম করার প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয়। তথ্য প্রযুক্তি মন্ত্রী হিসেবে সংসদে এটাই তাঁর প্রথম বক্তব্য ছিল। আর সেখানেই তিনি বিরোধীসহ একাধিক সংবাদ মাধ্যমের তোলা অভিযোগ উড়িয়ে দেন। তিনি বলেন এটি একটি অত্যন্ত চাঞ্চল্যকর গল্প। এর পিছনে কোনও সত্য নেই। 

পুরাণের পক্ষীরাজ ঘোড়াই আধুনিক বিশ্বের পেগাসাস, জানুন কীভাবে এটি আপনার ফোনেও প্রবেশ করতে পারে

অশ্বিনী বৈষ্ণব আরও জানান বাদল অধিবেশনের এক দিন আগেই পেগাসাস সম্পর্কিত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এটি মোটেও কাকতালীয় নয়। অতীতে হোয়াটসঅ্যাপ একই অভিযোগ করেছিল। কিন্তু এগুলির কোনও ভিত্তি নেই। এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করা হয়েছে। বৈষ্ণব আরও জানিয়েছেন, প্রতিবেদনে যথেষ্ট অসামঞ্জস্যতা রয়েছে। একটি প্রতিবেদনে স্পষ্ট করে বলা হয়েছে এনএসওর তালিকায় নাম থাকা মানে এই নয় যে, এটি নজরদারি চালাচ্ছে। কনসোর্টিয়াম ৪০ হাজারেরও বেশি সংখ্যার একটি ডেটাবেস অ্যাক্সেস করেছে। সেই সংখ্যাও ইঙ্গিত দেয় না হ্যাকের চেষ্টা করা হয়েছিল না সেই চেষ্টায় সফল হয়েছিল। সাংসদে দাঁড়িয়ে বিরোধী সাংসদদের সমস্ত প্রতিবেদনগুলি খুঁটিয়ে পড়ার আবেদন জানিয়েছেন তিনি। তিনি বলেছেন সমস্ত প্রতিবেদনগুলি পড়লেই স্পষ্ট হয়ে যাবে এটির কোনও বৈধতা নেই। 

সাবধান! ভুল করেও বেনামী লিঙ্কে ক্লিক নয়, পেগাসাস থেকে সাবধান হওয়ার পরামর্শ সাইবার বিশেষজ্ঞর

বৈষ্ণব আরও জানিয়েছেন সফটওয়ারটির মালিকানাধীন সংস্থা এনএসও গ্রুপ স্পষ্ট করে জানিয়েছেন সংবাদ মাধ্যমের তোলা অভিযোগ সত্য নয়। সংস্থার পক্ষ থেকে সমস্ত দাবি নস্যাৎ করে দেওয়া হয়েছে। সংস্থার পক্ষ থেকে আরও জানান হয়েছে পেগাসাস ব্যবহার করে বলে যে দেশের তালিকা প্রকাশ করা হয়েছে তাও সঠিন নয়। এমন অনেক দেশের নাম রয়েছে যেদেশগুলি তাদের ক্লায়েন্ট নয়। এনএসও আরও জানিয়েছেন মূলত পশ্চিমের দেশগুলি তাদের ক্লায়েন্ট। তিনি আরও জানিয়েছেন ভারতীয় আইনে নজরদারী চালাতে গেলে শীর্ষ প্রশাসনিক স্তরের অনুমতি লাগে। 

Israel spyware Pegasus: ৩০০ ভারতীয় ফোনে আড়ি পাতার অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

রবিবার রাতেই পেগাসাসের মাধ্যমে বিশিষ্টদের ফোনে আড়ি পাতা হচ্ছে এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর থেকে সরগোল পড়ে যায়। সেই সময়ই কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয় এই অভিযোগ সম্পূর্ণ মিথ্য। এদিন সংসদেও একই কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

Follow Us:
Download App:
  • android
  • ios