পয়লা ডিসেম্বর থেকে চালু হতে চলেছে খুচরো ডিজিটাল টাকা, মিলবে চারটি ব্যাঙ্কে

| Nov 29 2022, 09:47 PM IST

digital rupee

সংক্ষিপ্ত

এসবিআই এবং আইসিআইসিআই সহ চারটি ব্যাঙ্ক অন্তর্ভুক্ত হবে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাঙ্ক সহ চারটি ব্যাঙ্ক ডিজিটাল রুপির খুচরা ব্যবহারের এই ট্রায়ালে জড়িত থাকবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ আরবিআই পয়লা ডিসেম্বর ডিজিটাল রুপির খুচরা ব্যবহার সম্পর্কিত প্রথম পাইলট পরীক্ষা শুরু করবে যাতে চারটি সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক জড়িত থাকবে। মঙ্গলবার প্রকাশিত একটি বিবৃতিতে, আরবিআই কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রার খুচরা ব্যবহারের জন্য একটি পাইলট পরীক্ষা ঘোষণা করেছে। আরবিআই জানিয়েছে যে পয়লা ডিসেম্বর, এই পরীক্ষাটি ক্লোজড ইউজার গ্রুপের নির্বাচিত জায়গায় করা হবে। এতে গ্রাহক এবং ব্যাঙ্ক ব্যবসায়ী উভয়ই অন্তর্ভুক্ত থাকবে। এর আগে, কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল রুপির পাইলট সেগমেন্টের একটি পরীক্ষা করেছে। ডিজিটাল রুপির পাইলট সেগমেন্টের প্রথম পাইলট পরীক্ষা হয়েছিল পয়লা নভেম্বর।

এসবিআই এবং আইসিআইসিআই সহ চারটি ব্যাঙ্ক অন্তর্ভুক্ত হবে

Subscribe to get breaking news alerts

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাঙ্ক সহ চারটি ব্যাঙ্ক ডিজিটাল রুপির খুচরা ব্যবহারের এই ট্রায়ালে জড়িত থাকবে। দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বরে এই পরীক্ষা হবে। আরবিআই বলেছে, “ইলেক্ট্রনিক রুপি একটি ডিজিটাল টোকেন আকারে হবে যা একটি আইনি দরপত্রের প্রতিনিধিত্ব করে। এই সময়ে জারি করা কাগজের মুদ্রা এবং মুদ্রার বিদ্যমান আকারে এটি জারি করা হবে।

এই ডিজিটাল রুপিতে বিশেষ কি আছে

ডিজিটাল রুপি ব্যাঙ্কগুলির মাধ্যমে বিতরণ করা হবে এবং ব্যবহারকারীরা পাইলট পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যাঙ্কগুলির দেওয়া ডিজিটাল ওয়ালেটগুলির মাধ্যমে ই-রুপিতে লেনদেন করতে পারবে। এই লেনদেন P2P এবং P2M উভয়ই করা যেতে পারে। আরবিআই জানিয়েছে যে এই ডিজিটাল রুপিটি ঐতিহ্যগত নগদ মুদ্রার মতো ব্যবহারকারীদের বিশ্বাস, নিরাপত্তার প্রতিশ্রুতি দেয়। আরবিআই বলেছে, "নগদের মতো, ডিজিটাল রুপির ধারক কোনও সুদ পাবেন না এবং এটি ব্যাঙ্কে জমা করার জন্য ব্যবহার করা যেতে পারে।"