দেশের তরুণ লেখক, কবি, সাহিত্যিকদের পাশে দাঁড়াতে অভিনব উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'যুবা: তরুণ লেখকদের পরামর্শ দিতে প্রধানমন্ত্রীর প্রকল্প ' 'YUVA: Prime Minister's Scheme For Mentoring Young Author'র কথা ঘোষণা করেছেন। এই প্রকল্পের মূল লক্ষ্যই হল উদীয়মান লেখকদের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া। একই সঙ্গে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁদের সাহিত্যকর্ম বা লেখা তুলে ধরতে সহযোগিতা করা। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন এই প্রকল্পের কথা জানিয়েছে। সেখানে তিনি বলেছেন,'তরুণ লেখকদের দক্ষতা বাড়ানো আর ভারতের বৌদ্ধিক বিকাশ ও দক্ষতাদের বাড়িয়ে তোলার একটি আকর্ষনীয় সুযোগ এটি।'

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একচি বিজ্ঞপ্তি জারি করেই এই প্রকল্পের কথা জানান হয়েছে। সেখানে বলা হয়েছে প্রকল্পটিতে ৩০ বছরের কম বয়সী লেখকদের সহযোগিতা করতেই এই প্রকল্প। এই প্রকল্পটি তেমন তরুণ লেখকদেরই সহযোগিতা করবে যারা কোনও আন্তর্জাতিক ক্ষেত্র নিজেদের তুলে ধরতে ও ভারতকে প্রজেক্ট করতে প্রস্তুত। একই সঙ্গে এই প্রকল্পটির মাধ্যমে ভারতীয় তরুণ লেখকরা বিশ্ব সংস্কৃতিতে ভারতীয় সংস্কৃতি উপস্থান করতে সক্ষম হবে। এই প্রকল্পের মাধ্যমে ভারতীয় তরুণ লেখকদের ৫০ হাজার টাকা উপবৃত্তি দেওয়ার কথাও বলা হয়েছে। 

তরুণ লেখকদের নির্বাচন পদ্ধতিঃ 
সর্বভারতীয় প্রতিযোগিতার মাধ্যমে সেরা ৭৫ জনকে বেছে নেওয়া হবে। মাইগত বা MyGov এর মাধ্যমে পুরো প্রক্রিয়াটি পরিচালনা করা হবে। 
NBTএকটি কমিট গঠন করবে। সেই কমিটির সদস্যরাই চূড়ান্ত বাছাই করবে।
প্রতিযোগিতাটি ৪ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত চলবে। 
মেন্টরসিপ স্কিমের অধীনে প্রত্যেক প্রতিযোগীকে ৫ হাজার শব্দের একটি বইয়ের পাণ্ডুলিপি জমা দিতে হবে। 
২০২১ সালে ১৫অগাস্ট স্বাধীনতা দিবসের দিনে নির্বাচিত লেখকের নাম ঘোষণা করা হবে। 
পরামর্শ দাতাদের ওপর ভিত্তি করে নির্বাচিত লেখকরা মনোনীত পরামর্শ দাতাদের পরিচালনায় চূড়ান্ত নির্বাচনের জন্য পাণ্ডুলিপি প্রস্তুত করবেন। 
২০ জন বিজয়ী তরুণ লেখকের বই ২০২২ সালের ১২ জানুয়ারি বা যুব দিবসের দিনে প্রকাশ করার জন্য প্রস্তুত করা হবে। 
প্রকাশিত বইগুলি সেই দিন থেকেই পাওয়া যাবে। 

প্রথম ধাপ
ন্যাশানাল বুক ট্রাস্ট বা NBT নির্বাচিত প্রার্থীদের জন্য দুসপ্তাহের জন্য একটি অনলাইন অনুষ্ঠানের আয়োজন করবে। 
এই সময় তরুণ লেখকদের পরামর্শদাতাতের প্যানেল থেকে দুজন বিখ্যাত লেখক বা পরামর্শদাতা প্রশিক্ষণ দেবেন। 
দুসপ্তাহের অনলাইন অনুষ্ঠান শেষ হওয়ার পরেও সংস্থাটি লেখকদের আরও ২ সপ্তাহের জন্য প্রশিক্ষণ দেবে। 

দ্বিতীয় ধাপ 
তরুণ লেখকরা বিভিন্ন আন্তর্জাতিক অনুষ্ঠান, সাহিত্য উৎসব, বইমেলার মত গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। তাঁরা একাধিক আলোচনাসভায় যোগ দিতেও পারবেন। যা তাঁদের দক্ষতা বাড়িয়ে তুলবে। 
৬ মাসের তরুণ লেখকদের মাসিক ৫০ হাজার টাকা করে মোট ৩ লক্ষ টাকা উপবৃত্তি হিসেবে দেওয়া হবে। 
মেন্টরশিপ প্রোগামের শেষে লেখকদের বই NBT প্রকাশ করবে। ১০ শতাংশ রয়্যালটি দেওয়া হবে।

তরুণ লেখকদের প্রকাশিক বইগুলি বিভিন্ন রাজ্যের সংস্কৃতির সাহিত্য আদান প্রদানের জন্য একাধিক ভারতীয় ভাষায় অনুবাদ ও প্রকাশ করা হবে। যা পুরো দায়িত্বে থাকবে কেন্দ্রীয় সরকার।