Asianet News BanglaAsianet News Bangla

Modi gets Mercedes: ১২ কোটির নতুন মডেলের মার্সিডিজ পেলেন নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদীর গাড়ির কনভয়ের মধ্যে সবচেয়ে নতুন গাড়িটি হল মার্সিডিজ-মেবাচ এস৬৫০ গার্ড। এটি রেঞ্জ রোভার ভোগ এবং টয়োটা ল্যান্ড ক্রুজারের মাধ্যমে তৈরি হওয়া আপগ্রেডেড ভার্সন। 

PM Modi gets new Rs 12-Crore Mercedes-Maybach S650 Guard bpsb
Author
Kolkata, First Published Dec 29, 2021, 10:48 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্বের অন্যকম প্রভাবশালী নেতা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি তিনি ১২ কোটির (Rs 12 crore) নয়া মডেলের একটি মার্সিডিজে সফর করছেন। নরেন্দ্র মোদীর(PM Narendra Modi) গাড়ির কনভয়ের মধ্যে সবচেয়ে নতুন গাড়িটি হল মার্সিডিজ-মেবাচ এস৬৫০ গার্ড (Mercedes-Maybach S650 Guard)। এটি রেঞ্জ রোভার ভোগ (Range Rover Vogue) এবং টয়োটা ল্যান্ড ক্রুজারের (Toyota Land Cruiser) চেয়েও আপগ্রেডেড ভার্সন। এই মাসের শুরুর দিকে হায়দ্রাবাদ হাউসে নতুন Maybach S650 গার্ডে তাকে প্রথম দেখা গিয়েছিল। সেই সময় তিনি ভারত সফরে থাকা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করেছিলেন।

এটি বিলাসবহুল বুলেট-প্রুফ সেলুন যা প্রধানমন্ত্রীর কনভয়ে যোগ করা হয়েছে। এই গাড়ি Mercedes-Maybach S650 Guard-এর ফেসলিফটেড সংস্করণ, যা ২০১৯ সালে বিশ্বব্যাপী লঞ্চ করা হয়েছিল। যদিও এই সেডানটি আনুষ্ঠানিকভাবে ভারতে লঞ্চ করা হয়নি। তবে ২০১৬ সালে মার্সিডিজ-বেঞ্জ মেব্যাচ S600 লঞ্চ করেছিল ভারতে। যার দাম ১০.৫০ কোটি টাকা। পিএম মোদির নতুন মার্সিডিজ-মেবাচ এস 650 গার্ডের দাম প্রকাশ করা হয়নি। সংস্থার তরফে জানানো হয়েছিল এতে ইনস্টল করা অপশনগুলির ওপর নির্ভর করে পরিবর্তিত হয় গাড়িটির দাম। তবে ট্যাক্স ছাড়া এর দাম হতে পারে ১২ থেকে ১৫ কোটি টাকা। 

PM Modi gets new Rs 12-Crore Mercedes-Maybach S650 Guard bpsb

মোদীর নতুন Maybach S650 গার্ড সম্পর্কে যা জানা গিয়েছে তা হল, টি VR10-স্তরের সুরক্ষা পায়, যা একটি গাড়ির সর্বোচ্চ স্তরের সাঁজোয়া সুরক্ষা। এই বিলাসবহুল সেলুনটি শক্ত স্টিলের কোর বুলেট সহ্য করতে পারে। এটি Explosive Resistant Vehicle (ERV) 2010 রেটিংও পেয়েছে। এর অর্থ এটি মাত্র দুই মিটার দূরত্ব থেকে ১৫ কেজি TNT বিস্ফোরণ থেকে গাড়ির যাত্রীদের রক্ষা করতে পারে। গাড়ির নীচের অংশটি সরাসরি বিস্ফোরণ থেকে যাত্রীদের রক্ষা করার জন্য ভারী সাঁজোয়া দিয়ে তৈরি। তাছাড়া, গ্যাস আক্রমণের ক্ষেত্রে এর কেবিনে একটি পৃথক বায়ু সরবরাহ পথ রয়েছে। 

PM Modi gets new Rs 12-Crore Mercedes-Maybach S650 Guard bpsb

PM Modi At Kanpur: 'দুর্ণীতির সুগন্ধী ছিটিয়েছে', পীযূষ জৈন ইস্যুতে অখিলেশকে নিশানা মোদীর

PM Modi: বুধবার মন্ত্রিপরিষদের বৈঠক করবেন নরেন্দ্র মোদী, জেনে নিন কী কী বিষয় গুরুত্ব পাবে

Mercedes-Maybach S650 Guard-এ রয়েছে একটি ৬.০-লিটার টুইন-টার্বো V12 ইঞ্জিন যা সর্বোচ্চ ৫২৩ hp শক্তি এবং ৮৩০ Nm পিক টর্ক তৈরি করে। এটির ইলেকট্রনিকভাবে সীমাবদ্ধ সর্বোচ্চ গতি  প্রতি ঘন্টায় ১৯০ কিমি। তাছাড়া, সেডানে বিশেষ রান-ফ্ল্যাট টায়ারও রয়েছে যা কোনো ক্ষতি বা পাংচারের ক্ষেত্রে ৩০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। 

PM Modi gets new Rs 12-Crore Mercedes-Maybach S650 Guard bpsb

দেশের প্রধানমন্ত্রীর জন্য একটি নতুন গাড়ির অনুরোধ সাধারণত বিশেষ সুরক্ষা গ্রুপ বা SPG দ্বারা করা হয়, যা দেশের রাষ্ট্রপ্রধানকে রক্ষা করার দায়িত্ব নিয়েছে। এসপিজি প্রধানমন্ত্রীর নিরাপত্তার প্রতিটি ব্যবস্থা খতিয়ে দেখে এর প্রয়োজনীয়তাগুলি চিহ্নিত করে এবং তারপরে সিদ্ধান্ত নেয় যে প্রধানমন্ত্রীর গাড়ির আপগ্রেডেশন প্রয়োজন কিনা।  এসপিজি একই রকম দুটি গাড়ির অর্ডার দেয়। এর মধ্যে একটি ডামি গাড়ি হিসেবে কনভয়ে থাকে। যাতে হামলাকারীরা কোন গাড়িতে প্রধানমন্ত্রী রয়েছেন, তা বুঝতে না পারে। 

Follow Us:
Download App:
  • android
  • ios