Asianet News BanglaAsianet News Bangla

সেপ্টেম্বরে মার্কিন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী মোদী, দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা বাইডেনের সঙ্গে

মার্কিন রাষ্ট্রপতি হওয়ার পর এই প্রথম জো বাইডেনের সঙ্গে দেখা করতে আমেরিকা যেতে পারেন মোদী। ২০১৯ সালের পর এটাই হতে চলছে তাঁর প্রথম মার্কিন সফর। 

pm modi likely to visit us this September meet president joe Biden bsm
Author
Kolkata, First Published Sep 4, 2021, 3:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেপ্টেম্বর মাসের শেষের দিকে আমেরিকা যেতে পারেন। তেমনই জানিয়েছেন নতুন দিল্লির একটি সূত্র। সূত্রের খবর মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে বৈঠক করতেই আমেরিকা যেতে পারেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর  মোদীর এই সফরে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক বিষয়গুলি নিয়েও আলোচনা হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফরনের কোনও সময়সূচি এখনও আনুষ্ঠানিকভাবে জানান হয়নি। একটি সূত্র বলছে ২১ সেম্পেম্বর তিনি আমেরিকার উদ্দেশ্যে রওনা দিতে পারেন। নিউ ইয়র্কে রাষ্ট্র সংঘের সাধারণ পরিষদের বার্ষিক বৈঠকেও যোগে দেওযার কথা রয়েছে। নিউ ইয়র্ক থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওয়াশিংটন যেতে পারেন বলেও মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি অধিকর্তা। 

'প্রেমের ভান করা', প্রিয়জনের হাত ধরে তৃতীয় জনের জন্য ফ্লার্ট করা কি ঠিক

দূর্গাপুজো - দীপাবলি, করোনাকালে কেমন করে কাটাবেন উৎসবের মরসুম, টিপস দিল স্বাস্থ্য় মন্ত্রক

পাকিস্তানের নজর কাশ্মীরে, আফগান মাটিতেই ভারতের বিরুদ্ধে আল কায়দাকে ব্যবহার করার অভিযোগ দিল্লির

চলতি বছর জানুয়ারিরে আমেরিকার রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছিলেন জো বাইডেন। তাঁর রাষ্ট্রপতি হওয়ার পর এটাই মোদীর প্রথম মার্কিন সরফ। এই প্রথম তিনি বাইডেনের সঙ্গেও মুখোমুখি দেখা করবেন। রাষ্ট্রপতি নির্বাচনে সাফল্যের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বাইডেন ও উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছিলেন। যদিও প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নরেন্দ্র মোদীর বন্ধুত্ব যথেষ্টই গাড় ছিল। ট্রাম্পের হয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ভোট প্রচারেও বিশেষ ভূমিকা গ্রহণ করেছিলেন তিনি। পাল্টা মোদীর ডাকে সাড়া দিয়ে ট্রাম্প সপরিবারে এই দেশ সফরে এসেছিলেন। বাইডেনের সঙ্গে মোদীর সম্পর্ক কোন রাস্তায় হাঁটে তাই এখন দেখার অপেক্ষায় রাজনৈতিক মহল। 

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফররে প্রস্তুতি শুরু হয়েছে। ২০১৯ সালে শেষবার মার্কিন সফরে গিয়েছিলেন। সেই সময় তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইউস্টনে প্রবাসী ভারতীয়দের একটি ইভেন্টে ভাষণ দিয়েছিলেন মোদী। অনুষ্ঠানের নাম ছিল হাউডি মোদী। 

আফগানিস্তানের তালিবানদের জয় আর চিন-পাকিস্তানের ভূমিকা- সবমিলিয়ে প্রধানমন্ত্রীর এই মার্কিন সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেও মনে করছে সংশ্লিষ্ট মহল। নভেম্বরেই ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে টু প্লাস টু আলোচনা শুরু হবে। তারই প্রস্তুতিতে ভারতের বিদেশ সচিব তিন দিনের সফরে হর্ষ শ্রিংলা ওয়াশিংটনে রয়েছেন। মার্কিন প্রশাসনের উচ্চতম আধিকারিকদের সঙ্গে আলোচনা করছেন। অন্যদিকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও মার্কিন বিদেশ মন্ত্রী ব্লিংকেনের সঙ্গে ধারাবাহিকভাবে টেলিফোনে আলোচনা করছেন। 

pm modi likely to visit us this September meet president joe Biden bsm

pm modi likely to visit us this September meet president joe Biden bsm

Follow Us:
Download App:
  • android
  • ios