Asianet News BanglaAsianet News Bangla

বছরের শুরুতেই ১০ কোটি কৃষককে উপহার মোদীর, কিষান সম্মান নিধি প্রকল্পের টাকা বিলি প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী কিষান নিধি প্রকল্পের আওতার দেশের কৃষকদের বছরে ৬ হাজার টাকার অনুদান দেওয়া হয়। তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা জমা করে কেন্দ্রীয় সরকার।

PM Modi releases Rs 20900 crore for 10 crore farmer families bmm
Author
Kolkata, First Published Jan 1, 2022, 4:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন বছরের শুরুতেই দেশের কৃষকদের উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। পিএম কিষান সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) প্রকল্পের আওতায় কৃষকদের জন্য বরাদ্দ আর্থিক সুবিধার দশম কিস্তি প্রকাশ করলেন তিনি। এই আওতার অধীন কৃষকদের (Farmer) অ্যাকাউন্টে সরাসরি টাকা দেওয়ার কথা ছিল তাঁর। আর বছরের প্রথম দিনই সেই যোজনার আওতায় থাকা কৃষকদের অ্য়াকাউন্টে (Bank Account) মোট ২০ হাজার ৯০০ কোটি টাকা জমা দিলেন তিনি। এর মাধ্যমে লাভবান হবেন দেশের প্রায় ১০ কোটি ৯ লক্ষ কৃষক। 

প্রধানমন্ত্রী কিষান নিধি প্রকল্পের আওতার দেশের কৃষকদের বছরে ৬ হাজার টাকার অনুদান দেওয়া হয়। তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা জমা করে কেন্দ্রীয় সরকার (Central Government)। প্রধানমন্ত্রীর এই যোজনার সুবিধা পেতে কৃষকের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। সেই কৃষকের কমপক্ষে ২ হেক্টর চাষের জমি থাকতে হবে। কোনও কৃষকের যদি সেই পরিমাণ জমি না থাকে, তাহলে এই যোজনার সুবিধা নিতে পারবেন না তিনি। আর সেই টাকা সরাসরি পৌঁছে দেওয়া হবে কৃষকদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে। 

আরও পড়ুন- নববর্ষেই খারাপ খবর শোনাল কেন্দ্র, যোগানের অভাবের অজুহাতে পশ্চিমবঙ্গে বন্ধ হল বিনামূল্যে রেশন পরিষেবা

শনিবার দশম কিস্তি প্রকাশের সময় বেশ কয়েকজন কৃষকের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে কথা বলেন প্রধানমন্ত্রী। এই ভার্চুয়াল বৈঠকে দেশের ৩৫১টি কৃষিপণ্য উৎপাদনকারী সংস্থাকে (Farmer Producer Organizations) ১৪ কোটি টাকার ইক্যুইটি অনুদান দিয়েছেন মোদী। এর ফলে ১ লক্ষ ২৪ হাজার কৃষক উপকৃত হবেন বলে জানান তিনি। এই ভার্চুয়াল অনুষ্ঠানে ৯ টি রাজ্যের মুখ্যমন্ত্রীর পাশাপাশি, বিভিন্ন দফতরের মন্ত্রী ও কৃষির সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। 

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন, "নতুন বছরের প্রথম দিনে, প্রায় ২০ হাজার ৯০০ কোটি টাকা প্রায় ১০ কোটি উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হচ্ছে। কৃষকদের দ্বিগুণ আয়ে সহায়তা করার জন্য সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে পিএম-কিষাণ কর্মসূচি চালু করা হয়েছিল।" কৃষি মন্ত্রকের তথ্য অনুসারে, প্রকল্পের অংশ হিসেবে ২০২১-২২ আর্থিক বছরে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬৫ হাজার ৮০০ কোটি টাকার বেশি জমা দেওয়া হয়েছে। 

২০১৯ সালে প্রথম পিএম-কিষাণ প্রকল্পটি চালু হয়েছিল। দেশের কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যেই এই প্রকল্প চালু করেছিল মোদী সরকার। এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীরা প্রতি বছর ৬ হাজার টাকা করে নগদ সহায়তা পান। ৪ মাস পরে ২০০০ টাকা করে করে তিনটি কিস্তিতে এই অর্থ প্রদান করা হয়। এই প্রকল্পটি মূলত গরীব কৃষকদের জন্যই করা হয়েছে। 

বছরের প্রথম কিস্তি ১ ডিসেম্বর থেকে ৩১ মার্চের মধ্যে চলে আসে, দ্বিতীয় ১ এপ্রিল থেকে ৩১ জুলাই এবং তৃতীয় কিস্তি ১ অগাস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্য়ে দেওয়া হয় ৷ সব কাগজপত্র সঠিক থাকলে সেই কৃষকদের নাম তালিকায় যোগ করা হয়। তালিকায় নাম থাকলেই সরাসরি ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে আসে টাকা। এই সুবিধা পাওয়ার জন্য কৃষকরা পিএম-কিষাণ পোর্টালে নমা নথিভুক্ত করতে পারেন। অথবা কাছাকাছি কোনও সেন্টারে গিয়ে সেখান থেকেও প্রকল্পে নাম নথিভুক্ত করার কাজ করতে পারেন।  

Follow Us:
Download App:
  • android
  • ios