Asianet News BanglaAsianet News Bangla

'এখন আর লাইনে দাঁড়াতে হয় না', ডিজিটাল ইন্ডিয়া সরকারে স্বচ্ছতা এনেছে বলে সওয়াল মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, কোভিডের বিরুদ্ধে লড়াই করতেও ডিজিটাল ইন্ডিয়া বিশেষ গুরুত্বপূর্ণ । বিশ্বের একমাত্র দেশ হিসেবে ভারতই প্রযুক্তির মাধ্যমে টিকাদান কর্মসূচি পালন করেছে।

PM Modi says india eliminated all lines by going at digital India programme in Gujarat bsm
Author
Kolkata West Bengal, First Published Jul 4, 2022, 11:27 PM IST

দেশের মানুষের জীবনে পরিবর্তনের জন্য ডিজিটাল  প্রযুক্তির প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডিজিটাল ইন্ডিয়ার পক্ষে সওয়াল করে তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যেই ২ লক্ষ কোটি টাকা ভুল হাতে পড়া থেকে বাঁচানো গিয়েছে। গুজরাট সফরে রয়েছেন তিনি। গান্ধীনদগরে ডিজিটাল ইন্ডিয়া সপ্তাহ ২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন ডিজিটাল ইন্ডিয়া সরকারি  স্বচ্ছতাকে একটি ভিন্ন পর্যায়ে নিয়ে গেছে। তিনি আরও বলেন, পরিবর্তনশীল সময়ের সঙ্গে সঙ্গে নতুন প্রযুক্ত গ্রহণ না করলে পিছিয় পড়বে দেশ। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেন আজ থেকে ৮-১০ বছর আগে আমাদের সবকিছুর জন্য লাইনে দাঁড়াতে হয়। বিল, রেশন থেকে শুরু করে জন্ম-মৃত্যুর শংসাপত্র সবকিছুর জন্যই লাইন দিতে হত। আমরা অনেকেই লাইনে দাঁড়িয়ে থাকতাম। কিন্তু এখন তা অতীত। অনলাইনে সবকিছু পাওয়া যায়। ডিজিটাল ইন্ডিয়া দুর্নীতি থেকে দরিদ্রদের ত্রাণ দিয়েছে এবং এটি সমস্ত ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীদের নির্মূল করার জন্য কাজ করছে, প্রধানমন্ত্রী মোদী অনুষ্ঠানে বলেছিলেন।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ইন্ডিয়া সপ্তাহ সূচনার পাশাপাশি ডিজিটাল ইন্ডিয়া ভাষানি ও ডিজিটাল ইন্ডিয়া জেনেসিস প্রোগ্রামের সূচনা করেন। তিনি বলেন এই প্রকল্পগুলির মূল উদ্দেশ্যই হস প্রযুক্তির বিশ্বাসযোগ্যতা বাড়ানো। সেই সঙ্গে জীবনযাত্রার মান উন্নয়ন করা। তিনি আরও বলেন,  যেসব নতুন প্রযুক্তি ব্যবসা চালু হচ্ছে সেগুলি দেশবাসীর জীবনযাত্রা মান আরও শক্তিশালী করবে। তিনি বলেন স্টার্টআপ ইন্ডিয়া প্রকল্প ভারতের অর্থনীতিকে আরও সমৃদ্ধ করবে। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, কোভিডের বিরুদ্ধে লড়াই করতেও ডিজিটাল ইন্ডিয়া বিশেষ গুরুত্বপূর্ণ । বিশ্বের একমাত্র দেশ হিসেবে ভারতই প্রযুক্তির মাধ্যমে টিকাদান কর্মসূচি পালন করেছে। বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে ডিজিটাল ইন্ডিয়া বিশেষ গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছেন তিনি।  

এদিন প্রধানমন্ত্রী ডিজিটাল ইন্ডিয়ার পক্ষে সওয়াল করতে গিয়ে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে একহাত নেন। কারণ একটা সময় পার্লামেন্টে দাঁড়িয়ে মোদীর ডিজিটাল ইন্ডিয়ার তীব্র সমালোচনা করেছিলেন তিনি। বলেছিলেন দেশের অধিকাংশ গ্রামেই ইন্টারনেট নেই - সেখানে এই প্রকল্প পুরোপুরি ব্যার্থ হবে। তারই উত্তর এদিন দেন মোদী। তিনি বলেন বর্তমানে গোটা ভারতেই ডিজিটাল ইন্ডিয়া সফল হয়েছে। সকলেই মোবাইল ব্যবহার করে সরকারি সুযোগ সুবিধে গ্রহণ করছে। এখন গোটা দেশেই প্রযুক্তির সঙ্গে যাচ্ছে। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios