ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর,যুদ্ধ বন্ধ করার আবেদন

| Oct 04 2022, 09:44 PM IST

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর,যুদ্ধ বন্ধ করার আবেদন
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর,যুদ্ধ বন্ধ করার আবেদন
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

প্রধানমন্ত্রী মোদি আবারও ভারতের দৃঢ় বিশ্বাস পুনর্ব্যক্ত করেছেন যে সংঘাতের কোনও সামরিক সমাধান হতে পারে না। তিনি জেলেনস্কিকে ভারতের যেকোনো শান্তি প্রচেষ্টায় অবদান রাখার জন্য প্রস্তুত থাকার কথা জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে শান্তির জন্য যে কোনও প্রচেষ্টায় পূর্ণ সহযোগিতা দিতে ভারত সর্বদা প্রস্তুত। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার সন্ধ্যায় ইউক্রেন সংকট নিয়ে রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে টেলিফোনে কথা বলেন। প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এ তথ্য জানিয়েছে। পিএমও টুইট করেছে যে প্রধানমন্ত্রী মোদী আজ ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কির সাথে টেলিফোনে ইউক্রেনের চলমান সংঘাত নিয়ে আলোচনা করেছেন। এই সময়, প্রধানমন্ত্রী মোদী যুদ্ধের তাড়াতাড়ি সমাপ্তি এবং কূটনীতির পথে ফিরে আসার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী মোদি আবারও ভারতের দৃঢ় বিশ্বাস পুনর্ব্যক্ত করেছেন যে সংঘাতের কোনও সামরিক সমাধান হতে পারে না। তিনি জেলেনস্কিকে ভারতের যেকোনো শান্তি প্রচেষ্টায় অবদান রাখার জন্য প্রস্তুত থাকার কথা জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে শান্তির জন্য যে কোনও প্রচেষ্টায় পূর্ণ সহযোগিতা দিতে ভারত সর্বদা প্রস্তুত। প্রধানমন্ত্রী জেলেনস্কির সাথে আলোচনায় রাষ্ট্রসংঘের সনদ, এবং সমস্ত দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করার গুরুত্ব পুনর্ব্যক্ত করেছে।

Subscribe to get breaking news alerts

প্রধানমন্ত্রী মোদীও জোর দিয়েছিলেন যে ভারত ইউক্রেন সহ সমস্ত পারমাণবিক স্থাপনার সুরক্ষাকে গুরুত্ব দেয়। তিনি বলেছিলেন যে পারমাণবিক স্থাপনাগুলি ঝুঁকিতে থাকা জনস্বাস্থ্য এবং পরিবেশের জন্য সুদূরপ্রসারী এবং বিপর্যয়কর পরিণতি হতে পারে।

উল্লেখযোগ্যভাবে, ইউক্রেনের যুদ্ধের সাত মাসেরও বেশি সময় হয়ে গেছে এবং এই মুহূর্তে কোনো সমাধান খুঁজে পাওয়া যাচ্ছে না। মঙ্গলবার, রাশিয়ান পার্লামেন্টের উচ্চকক্ষ চারটি ইউক্রেনীয় অঞ্চল একীভূতকরণ সংক্রান্ত চুক্তি অনুমোদন করেছে। রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল মঙ্গলবার পূর্ব দোনেৎস্ক ও লুহানস্ক এবং দক্ষিণ খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চলকে রাশিয়ার অংশ করার চুক্তি অনুমোদনের জন্য ভোট দিয়েছে।

এদিকে, পূর্ব ইউক্রেনের একটি বড় শহরে রাস্তায় রুশ সেনাদের মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। ইউক্রেনের সেনা অবরোধ করতে পারে এই আশঙ্কায় রাশিয়ান সেনা সপ্তাহান্তে লিম্যান শহর থেকে সরে যায়। এটি ইউক্রেনের জন্য বড় প্রেরণা দিয়েছে, যা রাশিয়ান-অধিকৃত অঞ্চলগুলি পুনরুদ্ধারের জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে। 

উল্লেখ্য, এর আগে মার্চ মাসে প্রধানমন্ত্রী মোদি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছিলেন, তারপর সেই কথোপকথনে প্রধানমন্ত্রী মোদি ইউক্রেন থেকে ভারতীয়দের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য জেলেনস্কিকে ধন্যবাদ জানান।

null