পুনরায় দেশের প্রধানমন্ত্রী পদে নিযুক্ত হয়ে আগের থেকে আরও বেশি শক্ত হাতে হাল ধরতে তৎপর হয়েছেন নরেন্দ্র মোদী। লোকসভা নির্বাচনে ২০১৪-র থেকেও ভাল ফল করেছে বিজেপি। আর সেই কারণেই হয়তো আরও বেশিই কাজের প্রতি জোড় দিয়েছেন তিনি। 

এর সেই কারণেই হয়তো মন্ত্রীসভার উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন মোদী। মোদী জানিয়ে দিয়েছেন, আগামী পাঁচ বছরের মধ্য কী কী পরিকল্পনা বাস্তবায়িত করা হবে সেই বিষয়ে, ১০০ দিনের মধ্যে দেশের সব মন্ত্রককেই দায়িত্ব নিয়ে এমন কিছু সিদ্ধান্ত নিতে হবে যাতে দেশ জুড় তার ইতিবাচক প্রভাব পড়ে। সেই সঙ্গে মোদী আরও বার্তা দেন যে, প্রত্যেক মন্ত্রীকে সকাল সাড়ে ন'টার সময়ে দফতরে আসতে হবে, এবং বাড়িতে বসে কাজ করার প্রবণতা বন্ধ করতে হবে। আর এবার থেকে প্রত্যেকদিন দফতরে এসেই কাজ সামলাতে হবে সংশ্লিষ্ট মন্ত্রীদের। শুধু তাই নয় এর পাশাপাশি দলের অন্যান্য সদস্যদের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখতে হবে এবং প্রয়োজনে মিটিং মিছিল এবং জনসভারও আয়োজন করতে হবে, যাতে নিয়মিত সাধারণ মানুষের সঙ্গে সংযোগ রেখে চলা যায়। 

মন্ত্রীসভার দায়িত্ব মন্ত্রীদের মধ্যে ভাগ করে দেওয়ার পর বুধবারদিনই মন্ত্রীদের সঙ্গে এই প্রথম বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। সেখানে মোদী জানান যে, ঠিক সময়ে দফতরে পৌঁছে অল্প কিছুক্ষণের মধ্যেই সেরে নিতে হবে গুরুত্বপূর্ণ কিছু বৈঠক। তারপরই মন দিতে হবে সংশ্লিষ্ট কাজে। বৈঠকের দিন মোদীর মন্ত্রীসভার কয়েকজন কিছু প্রেজেন্টেশনও দেন, যেখানে সংশ্লিষ্ট দফতরের আগামী দিনের পরিকল্পনার কথা বলা হয়েছে।