ভারতে অনাবাসী অথবা বিদেশী বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসহ দিয়ে উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার বিকেলে ভি়ডিও কনফারেন্সের মাধ্য়মে কানাডার ইনভেস্টমেন্ট ইন্ডিয়া সম্নেলনে  বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। ভারতীয় সময় সন্ধ্যে সাড়ে ৬টা এই অনুষ্ঠান আয়োজিত হবে। 

ব্যাঙ্ক বিমা সংস্থার প্রতিনিধিরা এই সম্মেলনে যোগ দেবেন। পাশাপাশি ইলেকট্রনিক্স, বিমান শিল্পের সঙ্গে জড়িত উদ্যোগপতিরাও এই সম্মেলনে উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষে থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে ফোরামের মূল উদ্দেশ্যই কানাডার শিল্পপতিদের ভারতীয়ে বাজারে বিনিয়োগের আহ্বান জানান। পাশাপাশি তাঁরা যেনস বাড়তি যুযোগ পায় সেদিকেও নজর দেওয়া। এই সম্মেলনে বক্তব্য রাখবেন ব্রিটিশ অর্থনীতিবিদ ও স্কটল্যান্ডের রয়্যাল ব্যাঙ্কের চেয়ারম্যান হাওয়ার্ড ডেভিস, রিঘান দেশাই। মরগান স্ট্যানলি পুরো অনুষ্ঠানটি পরিচালনা করবেন। 

 

করোনাভাইরাসের সংক্রমণের পর থেকেই বিনিয়োগকারীরা উৎসহ হারাচ্ছেন চিনের ওপর থেকে। আর সেখানে দাঁড়িয়ে ভারত যানে বিনিয়োগকারীদের নতুন লক্ষ্য হয়ে ওঠে সেদিকেও জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশীয় শিল্প বিকাশের পাশাপাশি বিদেশী বিনিয়োগকারীদের আহ্বান জানাচ্ছেন তিনি। পাশাপাশি অনাবাসী বা প্রবাসী ভারতীয়রাও যাতে আগামী দিনে ভারতে বিনিয়োগ করে সেই দিকেও নজর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। আর বিনিয়োগকারীদের লক্ষ্যে একাধিন নিয়ম শিথিল করা হয়েছে।