আরও এক পালক জুড়ল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুকুটে। তাঁর স্বপ্নের প্রকল্প স্বচ্ছ ভারত অভিযানের জন্য এবার তাঁকে পুরস্কত করতে চলেছে মাইক্রোসফট কর্পোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা গেটস-এর সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। সোমবার এই গর্বের খবর জানান প্রধানমন্ত্রীর দপ্তরের প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং।

২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম যে প্রকল্পগুলি চালু করেছিলেন মোদী, তার মধ্যে অন্যতম ছিল এই স্বচ্ছ ভারত অভিযান। ওই বছর ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে চালু করা হয়েছিল এই প্রকল্প। এই প্রকল্পের লক্ষ্য ছিল পরবর্তী ৫ বছরের মধ্যে দেশ জুড়ে ৯ কোটি শৌচাগার নির্মাণ, যাতে খোলা জায়গায় আর কোনও ভারতবাসীকে শৌচকর্ম করতে না হয়। নরেন্দ্র মোদীকে এই প্রকল্পের রূপায়কারী হিসেবেই পুরস্কৃত করছে গেটস-এর সংস্থা।

তবে এর আগেও নরেন্দ্র মোদীর বিভিন্ন প্রকল্পের প্রশংসা শোনা গিয়েছে বিল গেটসের মুখে। চলতি বছরের শুরুতে বিল গেটস নরেন্দ্র মোদীর স্বাস্থ্য প্রকল্প 'আয়ুষ্মান ভারত'-এর ভুয়সী প্রশংসা করেছিলেন। এই প্রকল্পের অধীনে ১০ কোডটি মানুষের স্বাস্থ্য পরিষেবা পাওয়ার কথা। ২০১৮ সালের মে মাসে মোদীর আধার প্রকল্পেরও গুণগান করেছিলেন বিল গেটস।