Asianet News BanglaAsianet News Bangla

প্রধানমন্ত্রী মোদীর নজরে বারাণসীর উন্নয়ন, একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ২৩ ডিসেম্বর

প্রধানমন্ত্রী উত্তর প্রদেশের ২০ লক্ষেরও বেশি বাসিন্দাকে গ্রামীণ আবাসিক অধিকার রেকর্ড ঘরউনি বিতরণ করবেন। প্রধানমন্ত্রী মোদী এছাড়াও ৮৭০ কোটি টাকা ব্যায়ে ২২টি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি।

PM Modi to kickstart multiple development initiatives in Varanasi on 23 December bsm
Author
Kolkata, First Published Dec 21, 2021, 8:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) বারাণসীর (Varanasi) জন্য আরও একধিক উন্নয়নমূলক প্রকল্পের সূচনা করবেন।  গ্রামীণ অর্থনীতিতে শক্তিশালী করার জন্য এই এলাকার কৃষকদের সাহায্য করবেন। সেই কারণ বনস ডেয়ারি সঙ্কুল এর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। 

প্রধানমন্ত্রী উত্তর প্রদেশের ২০ লক্ষেরও বেশি বাসিন্দাকে গ্রামীণ আবাসিক অধিকার রেকর্ড ঘরউনি বিতরণ করবেন। প্রধানমন্ত্রী মোদী এছাড়াও ৮৭০ কোটি টাকা ব্যায়ে ২২টি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। এই প্রকল্পগুলি নগর উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা ও সড়ক পরিকাঠামো ও পর্যটন শিল্পের অন্তর্ভুক্ত। 

নিজের লোকসভা নির্বাচনী কেন্দ্র বারাণসীকে আরও ঢেলে সাজাতে উদ্যোগী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এলাকার উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির জন্য কাজ করাতে প্রধানমন্ত্রী নিরস্তর চেষ্টা করছেন। সেই কারণেই আগামী ২৩ ডিসেম্বর তিনি আবারও বারাণসী যাবেন। সেইদিনই দুপুর ১টায় তাঁর উদ্বোধন কর্মসূচি রয়েছে। 


প্রধানমন্ত্রী উত্তর প্রদেশ স্টেট ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট অথরিটি ফুড পার্ক, কার্খিয়াওন, বারাণসীতে বনস ডেয়ারি   সঙ্কুল -এর ভিত্তি স্থাপন করবেন। ৩০ একর জমির ওপর ওই ডেয়ারি তৈরি হবে প্রায় ৪৭৫ কোটি টাকা খরচ করে। প্রতিদিন এখান থেকে ৫ লক্ষ লিটার দুধ প্রক্রিয়াকরণের সুবিধে থাকবে। গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করেত এটি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ বলেও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বনস ডেয়ারির সঙ্গে যুক্ত প্রায় ১ লক্ষ ৭০ হাজারেরও বেশি দুগ্ধ উৎপাদনকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ৩৫ লক্ষ টাকা স্থানান্তর করবেন। 

প্রধানমন্ত্রী দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন প্ল্যান্ট, রামনগর, বারাণসীতে বায়োগ্যাস ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। দুগ্ধ উৎপাদক সমবায় ইউনিয়ন প্ল্যান্টকে জ্বালাতি স্বয়ংস্পূর্ণ করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

তৃণমূল স্তরে জমির মালিকানা সমস্যাগুলি কমানোর আরেকটি প্রয়াসে প্রধানমন্ত্রী উত্তর প্রদেশে ২০ লক্ষেরও বেসি বাসিন্দাকে কেন্দ্রীয় পঞ্চায়েতি রাজ মন্ত্রকের অধীনে আবাসিক ঘরউনির প্রকল্প বিতরণ করবেন। 

এই কর্মসূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ কোটি টাকারও বেশি মূল্যের উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বারাণসীতে ৮৭০ কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্পের শুরু হবে। 

পুরাতন কাশী ওয়ার্ডের পুনঃউন্ন.নের ৬টি প্রকল্প ও বেনিয়াবাগের একটি পার্কিং ও সারফেস পার্ক, দুটি পুকুরের সৌন্দর্যায়ন, রমনা গ্রামে একটি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ও স্মার্ট সিটি মিশনের অধীনে ৭২০টি স্থানে উন্নত নজরদারি ক্যামেরার ব্যবস্থা করা হবে। 

শিক্ষাক্ষেত্র যে প্রকল্পগুলি প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন তারমধ্যে রেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের শিক্ষক ও শিক্ষার জন্য আন্তঃবিশ্ববিদ্যালয় কেন্দ্র, যা প্রায় ১০৭ কোটি টাকা খরচ করে নির্মিত  হবে। এছাড়াও তিব্বত স্টাডিজ ইনস্টিটিউটের একটি শিক্ষক শিক্ষা কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এটি তৈরি হবে ৭ কোটি টাকা খরচ করে তৈরি করা হবে। 

স্বাস্থ্যখাতে প্রধানমন্ত্রী ১৩০ কোটি টাকার ডক্টরস হোস্টেল, নার্সেস হোস্টেল, শেল্টার হোমেরও উদ্বোধন করবেন তিনি। ভদ্রসীতে ৫০ শয্যার একটি ইন্টিগ্রেটেড আযুষ হাসপাতালেরও উদ্বোধন করবেন মোদী। হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের ভত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। পবিত্র এই শহরের পর্যটনের ওপর জোর দিতে ৪-৬ লেনের রাস্তা তৈরি করা হবে। পাশাপাশি রয়েছে শ্রী গুরু রবিদাসজির মন্দির ও গোবধর্ন বারাণসী সম্পর্কিত পর্যটন শিল্পের উদ্বোধন। 

Follow Us:
Download App:
  • android
  • ios