Asianet News BanglaAsianet News Bangla

UNSCOর ওয়ার্ল্ড হেরিটেজে ভারতের আরও একটি মন্দির, স্বাগত জানালেন প্রধানমন্ত্রী মোদী

রবিবার ইউনেস্কো (UNSCO) তেলাঙ্গনার কাকাতিয়া রুদ্রেশ্বর মন্দিরকে ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদা দিয়েছেষ এই ঘটনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তেলাঙ্গনার বাসিন্দাদের অভিনন্দন জানিয়েছেন। 

pm narendra modi congratulates for Telangana's Kakatiya rudreshwar temple included in UNSCO's world heritage bsm
Author
Kolkata, First Published Jul 25, 2021, 7:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার ইউনেস্কো (UNSCO) তেলাঙ্গনার কাকাতিয়া রুদ্রেশ্বর মন্দিরকে ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদা দিয়েছেষ এই ঘটনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তেলাঙ্গনার বাসিন্দাদের অভিনন্দন জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন এটি একটি দুর্দান্ত ঘটনা। সকলকে বিশেষত তেলাঙ্গনার বাসিন্দাদের তিনি শুভেচ্ছা জানিয়েছেন। রামাপ্পা মন্দিরটি কাকাতিয়া রাজবংশের তৈরি। এটির সূক্ষকারুকার্য অসাধারণ। মন্দির চত্বরটি দেখার জন্য তিনি সকলের কাছে আবেদন জানিয়েছেন। 

ওয়ারাঙ্গালের এই শিব মন্দিরটির স্থপতি রামাপ্পার নাম অনুসারে এটি একমাত্র মন্দির। ইতিবাস অনুসারে কাকাতিয়া রাজবংশের রাজা দ্বাদশ শতকে মন্দিরটি তৈরি করেছিলেন। কিন্তু এই সময় নির্মিত হয়েছিল আরও বহু মন্দির। কিন্তু সেগুলি ধ্বংস হয়ে যায়। কিন্তু এই শিবমন্দিরটি এখনও তেমন কোনও ক্ষতি হয়নি। 

করোনাক্লান্ত বিশ্বের অস্বস্তি বাড়ল, কোভিড ১৯এর আরও একটি নতুন রূপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

'ভালোবাসার শাস্তি', কিশোরের যৌনাঙ্গ কেটে পিটিয়ে হত্যা করল প্রেমিকার আত্মীয়রা

ভয়ঙ্কর ভূমিধসের Viral Videoটি দেখুন, প্রাণ নিল ৯ পর্যটকের, ভাসিয়ে নিয়ে গেল একটি সেতু

এই মন্দিরের একটি বিশেষত্ব হল এই মন্দিরে প্রায় এক হাজারটি স্তম্ভ রয়েছে। জনশ্রুতি রয়েছে এই মন্দিরটি তৈরি করেছিলেন বিশ্বকর্মা। এটি বিশ্বকর্মার অন্যতম স্থাপত্য নির্দর্শন হিসেবেই পরিগণিত হয়। তবে মুঘল রাজাদের দাক্ষিণাত্য আক্রমণের সময় এই মন্দিরটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। হায়দরাবাদ থেকে দেড়শো কিলোমিটার দূরে অবস্থিত হাজার পিলার মন্দিরটি। 

Follow Us:
Download App:
  • android
  • ios