প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুনের সেরাম ইনস্টিটিউটের আগুন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এই ঘটনা অত্যান্ত দুর্ভাগ্যজনক। দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন এটি খুবই খারাপ সময়। আহতদের দ্রুত আরোগ্য কামনাও করেছেন নরেন্দ্র মোদী। ভ্যাকসিনের প্রস্তুতি খতিয়ে দেখতে পুনের সেরাম ইনস্টিটিউটে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় তিনি কখা বলেন সংস্থার কর্মী ও আধিকারিকদের সঙ্গে। 

বৃহস্পতিবার বিকালে আগুন লাগে সেরাম ইনস্টিটিউটের কারখানায়। দেখতে দেখতে দ্রুতার সঙ্গে আগুন ছড়়িয়ে পড়ে একটি নির্মীয়মান ভবনে। সেই ভবনে ওয়েল্ডিং-এর কাজ হচ্ছিল। নিহতরা ওয়েল্ডিং-এর কাজ করছিলেন বলেও সংস্থার কর্মীরা জানিয়েছেন। পুনে প্রশাসন জানিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী আগুন নিয়ন্ত্রণে আসার পর উদ্ধার কাজ শুরু করে। তখনই পাঁচ জনের নিথর দেহ উদ্ধার করা হয়। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে সেরাম কর্তা আদার পুনেওয়ালা। ঘটনার তদন্ত করা হবে বলেও জানিয়েছেন তিনি। আগামিকাল সেরামের কারখানা ঘুরে দেখবেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। 

'টিকা নিয়ে অপপ্রচার রাজনৈতিক উদ্দেশ্যে', দ্বিধা কাটাতে বললেন পরামর্শ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর ...

সেরামের আগুন প্রাণ নিল ৫ জনের, করোনাভাইরাসের টিকা নিরাপদে রয়েছে বলেই দাবি সংস্থার .

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ড তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। ভারত সহ বেশ কয়েকটি দেশে তাদের তৈরি প্রতিষেধক সরবরাহ করা হবে। বৃহস্পতিবার বিকালে আগুন লাগে সেরামের কারখানায়। তবে কোভিশিল্ডগুলি নিরাপদে রয়েছে বলেও জানান হয়েছে সংস্থার তরফ থেকে। বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট প্রায় একশো একর জায়গা নিয়ে তৈরি  হয়েছে। এদিন যেখানে আগুন লাগে সেটি কোভিশিল্ড তৈরির জায়গা থেকে গাড়ি করে গেলে মাত্র কয়েক মিনিট সময় লাগে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ড তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। ভারত সহ বেশ কয়েকটি দেশে তাদের তৈরি প্রতিষেধক সরবরাহ করা হবে।