Asianet News BanglaAsianet News Bangla

Modi Holds Meeting: নজরে শীতকালীন অধিবেশনের স্ট্র্যাটেজি, বৈঠকে মোদী

একাধিক ইস্যুতে মোদী সরকারকে কোণঠাসা করেছে বিরোধীরা। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শীতকালীন অধিবেশনের কৌশল নিয়ে আলোচনা করতে সংসদে মন্ত্রীদের সাথে বৈঠক বসলেন।

PM Narendra Modi holds meeting with top ministers to discuss House strategy bpsb
Author
Kolkata, First Published Dec 10, 2021, 4:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতকালীন অধিবেশনে একাধিকবার অস্বস্তিতে পড়তে হয়েছে কেন্দ্রের শাসক দল বিজেপিকে। একাধিক ইস্যুতে মোদী সরকারকে কোণঠাসা করেছে বিরোধীরা। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) শীতকালীন অধিবেশনের কৌশল (House strategy) নিয়ে আলোচনা করতে সংসদে মন্ত্রীদের(top ministers) সাথে বৈঠকে (meeting) বসলেন। বৈঠকে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর, কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্য ও জনবন্টন মন্ত্রী পীযূষ গোয়েল। 

রাজ্যসভা থেকে ১২ জন সাংসদের স্থগিতাদেশ প্রত্যাহার করার জন্য বিরোধীদের দাবিতে সংসদের উভয় কক্ষ বারবার মুলতবি হয়েছে। অগাস্টে বাদল অধিবেশনের শেষের দিকে অনিয়মিত আচরণের অভিযোগে সাংসদদের বরখাস্ত করা হয়েছিল। সাসপেন্ড করা সদস্যদের মধ্যে রয়েছে কংগ্রেসের ছয়জন, তৃণমূল কংগ্রেস ও শিবসেনার দুজন করে এবং সিপিআই ও সিপিএম থেকে একজন করে: ফুলো দেবী নেতাম, ছায়া ভার্মা, রিপুন বোরা, রাজামণি প্যাটেল, সৈয়দ নাসির হুসেন এবং কংগ্রেসের অখিলেশ প্রসাদ সিং; দোলা সেন, তৃণমূল কংগ্রেসের শান্তা ছেত্রী; প্রিয়াঙ্কা চতুর্বেদী, শিবসেনার অনিল দেশাই; সিপিএম-এর এলামারাম করিম; এবং, সিপিআই-এর বিনয় বিশ্বম।

তামিল নাড়ু হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারানো চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত এবং আরও ১২ জনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে বৃহস্পতিবার ১২ জন রাজ্যসভার সাংসদের স্থগিতাদেশের বিরুদ্ধে বিরোধী নেতারা তাদের ধর্মঘট প্রত্যাহার করে নেন। সংসদের উভয় কক্ষ জেনারেল রাওয়াত এবং অন্যান্যদের মৃত্যুতে দুই মিনিটের নীরবতা পালন করে।

এদিন মুদ্রাস্ফীতি নিয়ে লোকসভায় মুলতুবি প্রস্তাব পেশ করেন মনীশ তেওয়ারি। দেশের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বিষয়ে আলোচনার জন্য কংগ্রেস সাংসদ মনীশ তেওয়ারি লোকসভায় একটি স্থগিত প্রস্তাবের নোটিশ দেন। লোকসভার সেক্রেটারি-জেনারেলকে লেখা তার চিঠিতে তেওয়ারি বলেছেন, "মূল্যস্ফীতির উচ্চ হার দেশের অর্থনৈতিকভাবে দুর্বল জনগোষ্ঠীকে ক্ষতিগ্রস্থ করেছে। তেল ও সবজির দাম আকাশচুম্বী হয়েছে এবং জ্বালানি প্রায় প্রতিদিনই নতুন নতুন দামের রেকর্ড ভাঙছে যেখানে পেট্রোল ১০০ টাকা ছাড়িয়ে যাচ্ছে এবং এলপিজি সিলিন্ডারের দাম ২০১৪ সালের দামের দ্বিগুণ।"

এরআগে, বিজেপি সাংসদের ওপর ক্ষোভ প্রকাশ করে নরেন্দ্র মোদী বলেন নিজেকে বদলে ফেলুন, নয়তো দলের মধ্যে নিজেদের পদ বদলে যেতে বেশি সময় লাগবে না। যে সব সাংসদ প্রায়ই সংসদের (Parliament) শীতকালীন অধিবেশনে (Winter Session) যোগ দিচ্ছেন না, অনুপস্থিত থাকছেন, তাদের উদ্দেশে চরম হুঁশিয়ারি দেন মোদী। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন সাম্প্রতিক অতীতে এই রকম কড়া হতে দেখা যায়নি মোদীকে। 

Follow Us:
Download App:
  • android
  • ios