ভারতীয় কর ব্যবস্থাকে  সরলীকরণে করার পথে আরও একধাপ এগিয়ে নিয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করলেন 'স্বচ্ছ কর ব্যবস্থা- সততাকে সম্মান জানাতে' নামের একটি মঞ্চ। প্রধানমন্ত্রীর কথায় এই মঞ্চটির মাধ্যমে কর ব্যবস্থার  সরলীকৃত করার পাশাপাশি সংস্কার করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

এদিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দেশ গঠনের জন্য দেশের সৎ করদাতারা একটি বিশেষ ভূমিকা পালন করেন। সেই সৎ করদাতাদের উদ্যোগকে সম্মান জানাতেই এই মঞ্চ তৈরি করা হয়েছে। এখান থেকে প্রাপ্ত সুযোগ সুবিধেগুলি করদাতারা এবার থেকে ভোগ করতে পারবেন। প্রধানমন্ত্রীর কথায় আগামী দিনে কর দেওয়ার জন্য আর হয়রান হতে হবে না করদাতাদের। সহজেই তাঁর কর জমা দিতে পারবেন। 

প্রত্যক্ষ কর সংস্কারের পক্ষে ও সৎ করদাতাদের পুরষ্কৃত করার লক্ষ্যে এই প্ল্যাটফর্মটি বিশেষ গুরুত্বপূর্ণ বলেও দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্ল্যাটফর্মের মাধ্যমে ফেসলেস অবস্থায় মূল্যায়ন করা হবে।  ফেসলেস আবেদনও করা যাবে। একই সঙ্গে কার্যকর করা হচ্ছে করদাতাদের সনদ। ফেসলেস আবেদন করা যাবে। আজ থেকেই আর্থাৎ ১৩ অগাস্ট থেকেই কার্যকর হবে মুখহীন মূল্যায়ন আর করদাতা সনদ। 

চিনা নাগরিকের কুকীর্তি ফাঁস, আগে গুপ্তচরবৃত্তি আর বর্তমানে হাওয়ালা চক্রের পাণ্ডা ...

ভারতীয় রেলের ১৬৭ বছরের ইতিহাসে উলোটপুরাণ, লকডাউন চললেও আয়ের থেকে খরচ বেশি ...

আগেই অবশ্য অর্থমন্ত্রী নির্মলা সীতারম জানিয়েছিলেন কর প্রক্রিয়াকে সহজ আর সরল করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভার্চুয়াল বৈঠকের মাধ্যমেই এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত ছিলেন চেম্বার অব কমার্স, ট্রেড অ্যাসোসিয়েশন, চাটার্ড অ্যাকাউন্ট্যান্টস অ্যাসোসিয়েশন।

চিনা আগ্রাসন রুখতে তৈরি হিমাচল প্রদেশ, লাল ফৌজদের রুখতে গ্রামবাসীরা সামিল মিশনে ...