Asianet News BanglaAsianet News Bangla

Diwali Wish-সারা দেশ মেতে আলোর উৎসবে, দেশবাসীকে শুভেচ্ছা নরেন্দ্র মোদী থেকে রাহুল গান্ধীর

দীপাবলির উৎসবে মেতে আছে গোটা দেশ। সারা দেশ আলোকে আলোকিত। কালীপুজো, দীপাবলির উৎসবে এবার দেশবাসীকে শুভেচ্ছা জানালেন রাষ্ট্রনেতারা।

PM Narendra Modi, Rahul Gandhi & others greet Nation on Diwali  bpsb
Author
Kolkata, First Published Nov 4, 2021, 1:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীপাবলির (Diwali) উৎসবে মেতে আছে গোটা দেশ (Nation)। সারা দেশ আলোকে আলোকিত (Festival । কালীপুজো, দীপাবলির উৎসবে এবার দেশবাসীকে শুভেচ্ছা (Diwali Wishes) জানালেন রাষ্ট্রনেতারা(Political Leaders)। কালীপুজো মানেই প্রদীপের সজ্জা, আলোর রোশনাই আর বাজির শব্দ। এই একটা দিন ছোট-বড় সকলেই সকল দুঃখ ভুলে আনন্দে মেতে ওঠেন। মা কালী যেমন পুজিত হন বাঙালি ঘরে, তেমনই অবাঙালি পরিবারগুলিতে পালিত হয় দিওয়ালি। সেখানে পুজিত হন ধনদেবী। 

এমনকী, বহু বাঙালি পরিবারও এই দিন লক্ষ্মী দেবীর পুজো হয়ে থাকে। তবে, করোনা অতিমারীর প্রকোপে এই বছরও দুর্গাপুজো কেটেছে কিছুটা আশঙ্কায়। কালী পুজো অবধি ঠিক কী অবস্থা থাকবে না নিয়ে কিছুটা ভয় থেকেই যাচ্ছে। তাও সকলেই প্রস্তুতি নিচ্ছে সতর্কতা মেনে।

দেশবাসীকে এই আনন্দের উৎসবে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন এই উৎসব যেন প্রত্যেকের ঘরে আনন্দ, সমৃদ্ধি ও শুভ ভাগ্য নিয়ে আসে। প্রত্যেককে দীপাবলির শুভেচ্ছা ও শুভকামনা। 

দেশবাসীকে দীপাবলির শুভেচ্ছা জানান কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি লেখেন প্রদীপের আলো বিনা ভেদাভেদ সবাইকে আলোকিত করে – এটাই দীপাবলির বার্তা। আপনার প্রিয়জনদের মধ্যে দীপাবলি পালন করুন, সকলের হৃদয়কে সংযুক্ত করুন। 

দীপাবলির শুভ কামনা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি লেখেন পরিবেশ বান্ধব দীপাবলি পালন সফল হোক। সব রোগমুক্তি ঘটিয়ে দীপাবলি আলোকিত হোক। দীপাবলির শুভ উপলক্ষে সমস্ত দেশবাসীকে আমার শুভেচ্ছা ও শুভকামনা জানাই। দীপাবলি হলো মন্দের ওপর ভালোর জয় এবং অন্ধকারের ওপর আলোর উৎসব। আসুন আমরা সবাই মিলে এই উৎসবটি পরিষ্কার-পরিচ্ছন্নভাবে উদযাপন করি এবং পরিবেশ রক্ষায় অবদান রাখার অঙ্গীকার করি। 

এদিন রাম জন্মভূমি অযোধ্যায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পুজো দেন। এদিকে, দীপাবলির (Diwali) আগের সন্ধ্যায় নতুন রেকর্ড তৈরি করল অযোধ্যা (Ayodhya)। উত্তর প্রদেশের (Uttar Pradesh)পর্যটন বিভাগ ও ডক্টর রাম মনোহর লোহিয়া অবধ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ২০২১ সালে সব থেকে বেশি প্রদীপ জ্বালিয়ে  গিনেস ওয়ার্ড রেকর্ডে ( Guinness World Record) নাম তুলে ফেলল অযোধ্যা। 

দুটি সংস্থার উদ্যেগ বুধবার রাম কি পৈডিতে ৯ লক্ষ মাটির প্রদীপ (oil lamps) জ্বালিয়ে ওয়ার্ড রেকর্ড তৈরি করেছে। সরযূ নদীর তীরে রাম কি পৈডিসহ অযোধ্যার বিস্তীর্ণ এলাকা জুড়েই চোখধাঁধানো আলোর মেলা দেখা গেছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে দীপাবলি উপলক্ষ্যে অযোধ্যায় একটি জমকালো দীপোৎসবের আয়োজন করা হয়েছিল। সেই উপলক্ষ্যে রামনগরীতে সবমিলিয়ে মোট ১২ লক্ষ প্রদীপ জ্বালান হয়েছিল। যারমাধ্যে শুধুমাত্র রাম কি পৈডিতে ৯ লক্ষ মাটির প্রদীপ জ্বালান হয়। 

দীপাবলি পালিত হয় কার্তিক মাসের ১৫ তম দিনে, হিন্দু চন্দ্র ক্যালেন্ডারের সবচেয়ে পবিত্র মাস এটি। বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান রাম (ভগবান বিষ্ণুর সপ্তম অবতার) ১৪ বছরের দীর্ঘ নির্বাসন থেকে ফিরে এসেছিলেন এবং রাবণের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হন।

Follow Us:
Download App:
  • android
  • ios