প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৫ নভেম্বর ভার্চুয়াল গ্লোবাল ইনভেস্টর রাউন্ডটেবিল বা ভিজিআইআর এর সভাপতিত্ব করবেন। এই বৈঠকের মূল উদ্যোক্তা হল কেন্দ্রীয় সরকারের আর্থম মন্ত্রক ও জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো তহবিল। বিশ্বের শীর্ষ স্থানীয় বাজার নিয়ন্ত্রকরা এই বৈঠকে অংশ গ্রহণ করবেন। দেশীয় সংস্থার পাশাপাশি বিদেশী সংস্থাগুলিও অংশ নেবে এই বৈঠকে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও মন্ত্রকের প্রতিমন্ত্রী আরবিআইএর গভর্নর ও বিশিষ্ট  ব্যক্তিরা এই বৈঠকে অংশ নেবেন। দেশেকে ৫ ট্রিলিয়ন অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যেতে এই বৈঠক পরোক্ষভাবে সহযোগিতা করবে বলেও মনে করছেন কেন্দ্রীয় সরকারের একাংশ। কারণ এই বৈঠের মাধ্যমে দেশে বিনিয়োগের সম্ভাবনা তৈরি হবে বলেই আশা করা হচ্ছে। 

বৈঠকে অংশ নেবে বিশ্বের প্রথম সারির কুড়িটি পেনশন ও সার্বভৌম্য সম্পদ তহবলের পরিচালকরা। প্রায় ৬ ট্রিলিয়ন মার্কিন ডলার সম্পত্তির অধিকারী এই সংস্থাগুলি। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপ, কানাডা, জাপান, কোরিয়াসহ একাধিক দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এই বৈঠকে। এমন অনেক বিনিয়োগকারীদের এই বৈঠকে অংশ নেবেন যাঁরা এই প্রথমবার ভারতের সঙ্গে আলোচনায় বসছেন। ভারতে বিনিয়োগ করার বিষয়ে তাঁরা উৎসাহী। দেশীয় ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও বিদেশি সংস্থার প্রতিনিধিদের আলোচনার সুযোগ রয়েছে। 

ভিজিআইআর ২০২০ ভারতের অর্থনৈতিক ও বিনিয়োগের দৃষ্টিভঙ্গি, পরিকাঠামোগত সংস্কারের দিকে জোর দেবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের প্রতিশ্রুতি মত ৫ ট্রিটিয়ন অর্থনীতির দিকে দেশকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। এই ইভেন্টটি বিশ্বব্যাপী বিনিয়োগকারী ও ভারতীয় শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের বিনিয়োগকে কী করে আরও দ্রুত করা যায় সেই পথ দেখাবে। যেসব আন্তর্জাতিক বিনিয়োগকারীরা ভারতে বিনিয়োগ করতে চাইছেন তাঁদের জন্য ভিজিআইআর বৈঠক রীতিমত গুরুত্বপূর্ণ।