Asianet News BanglaAsianet News Bangla

SC On Security Breach: মোদীর নিরাপত্তা ইস্যুতে সুপ্রিম কোর্টে ধাক্কা পঞ্জাব সরকারের

বৃহস্পতিবার এই মামলার গুরুত্ব পর্যবেক্ষণ করে বিচারপতি সূর্য কান্ত এবং হিমা কোহলির সমন্বয়ে গঠিত বেঞ্চ জানায় মামলাটি শুক্রবার শুনানি করা হবে। ইতিমধ্যেই পঞ্জাব সরকারের কাছে আবেদনের বা পিটিশনের কপি পৌঁছে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। 

PM security of paramount importance, key setbacks for the Punjab Government in SC bpsb
Author
Kolkata, First Published Jan 7, 2022, 1:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সুপ্রিম কোর্টে (Supreme Court) জোর ধাক্কা খেল পঞ্জাব সরকার (Punjab Govt)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নিরাপত্তা ভঙ্গ ইস্যুতে (SC On Security Breach) এদিন কার্যত রাজ্য সরকারকে ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। এদিন শীর্ষ আদালত পরিষ্কার জানিয়ে দেয় এই ইস্যুতে পঞ্জাব সরকারের কোনও অজুহাতই যথেষ্ট নয়। পঞ্জাবের চরণজিত সিং চান্নি সরকারকে সব নথি জমা দিতে হবে। কেন্দ্রীয় সংস্থা ভার নেবে তদন্তের। সবরকম সহযোগিতা রাজ্য সরকারকে এই ইস্যুতে করতে হবে। 

আজ কি জানাল সুপ্রিম কোর্ট

১. পঞ্জাব সরকার ৫ই জানুয়ারির ঘটনার তদন্তকারী অন্যান্য সংস্থাগুলির সাথে সহমত হয়ে কাজ করবে। 

২. পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে সমস্ত নথি নিজের কাছে রাখতে হবে। 

৩. শীর্ষ আদালতের বেঞ্চ রেজিস্ট্রার জেনারেলের সাথে কোঅর্ডিনেট  করার জন্য চণ্ডীগড়ের পুলিশের ডিরেক্টর জেনারেল, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (NIA)-এর একজন অফিসারকে নোডাল অফিসার হিসাবে নিয়োগ করেছে। সুপ্রিম কোর্টের এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ। কারণ এই আধিকারিকরা পঞ্জাব সরকার বা পাঞ্জাব ক্যাডারের সাথে যুক্ত নন। 

৪. এনআইএ-এর তদন্ত এই ঘটনার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিন  সুপ্রিম কোর্ট স্পেশাল প্রোটেকশন গ্রুপ অ্যাক্ট, ১৯৮৮-এর প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করে। উল্লেখ্য, এসপিজি দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তার বিষয়টি দেখাশোনা করে। 

এর আগে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে একটি বেঞ্চ, সিনিয়র অ্যাডভোকেট মনিন্দর সিং-এর আবেদনের বিষয়টি পর্যবেক্ষণ করে। আবেদনে বলা হয় পঞ্জাবের ফিরোজপুরে যাওয়ার পথে প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তায় ব্যাপক লঙ্ঘন ঘটেছে, যার ফলে তার কনভয় ভাতিন্ডায় একটি ফ্লাইওভারে আটকা পড়ে। যা দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা ও সুরক্ষার ইতিহাসে আগে কখনও হয়নি। 

নিরাপত্তা ভঙ্গের এই ঘটনার পর দ্রুত পঞ্জাব সফর বাতিল করে ফিরে আসেন প্রধানমন্ত্রী মোদী। বৃহস্পতিবার এই মামলার গুরুত্ব পর্যবেক্ষণ করে বিচারপতি সূর্য কান্ত এবং হিমা কোহলির সমন্বয়ে গঠিত বেঞ্চ জানায় মামলাটি শুক্রবার শুনানি করা হবে। ইতিমধ্যেই পঞ্জাব সরকারের কাছে আবেদনের বা পিটিশনের কপি পৌঁছে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। 

বৃহস্পতিবার মনিন্দর সিং নিজের আবেদনে বলেন প্রধানমন্ত্রী মোদীর সফরের আগে রাজ্য পুলিশ বাহিনী যে নিরাপত্তা ব্যবস্থা করেছিল, তা প্রতিটি প্রমাণপত্র যাতে কেন্দ্রের হাতে এসে পৌঁছয়, তার নির্দেশ দিক সুপ্রিম কোর্ট। এই নির্দেশ দেওয়া হোক ভাতিন্ডার জেলা শাসককে। এরপরেই শীর্ষ আদালত জানতে চায় আবেদনকারী কি চাইছেন। মনিন্দর জানান “আমরা চাই এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়…আদালতের তত্ত্বাবধানে পুলিশের মাধ্যমে পেশাদার ও কার্যকর তদন্ত প্রয়োজন। রেকর্ডটি জেলা জজকে নিতে হবে, এবং তারপরে সুপ্রিম কোর্টের হাতে তা এসে পৌঁছবে। সুপ্রিম কোর্ট এরপর শুক্রবার মামলার শুনানির নির্দেশ দেয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios