প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার অষ্টম কিস্তি পেতে চলেছেন কৃষকরা। ১৪ই মে অর্থাৎ শুক্রবার পিএম কিষান যোজনার আওতায় আর্থিক সুবিধা পাবেন কৃষকরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে এই সম্মাননিধি পাবেন কৃষকরা। সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কৃষকদের প্রদেয় আর্থিক সুবিধার কথা ঘোষণা করবেন। 

এদিন এই প্রকল্পের আওতায় ১৯ হাজার কোটি টাকার আর্থিক সুবিধার কথা ঘোষণা করবেন বলে জানা গিয়েছে। এই ঘোষণার ফলে উপকৃত হতে পারেন সাড়ে নয় কোটি কৃষক পরিবার। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কৃষকদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনাও করতে পারেন। এই ভিডিও কনফারেন্সে উপস্থিত থাকতে পারেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রীও।

দু বছর আগে ২০১৯ সালের পয়লা ফেব্রুয়ারির অন্তর্বতী বাজেটে পীযূষ গোয়েল এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। এই প্রকল্পে কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে বছরে ৬ হাজার টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার। অর্থ দেওয়া হয় তিন কিস্তিতে। এই বছর প্রথম কিস্তির টাকা পয়লা এপ্রিল থেকে দেওয়া শুরু হয়েছে। দেওয়া হবে ৩১শে জুলাই পর্যন্ত। 

দ্বিতীয় কিস্তির অর্থ পয়লা অগাষ্ট থেকে ৩০শে নভেম্বরের মধ্যে দেওয়া হবে। তৃতীয় কিস্তির অর্থ পয়লা ডিসেম্বর থেকে ৩১শে মার্চের মধ্যে প্রদান করা হবে বলে জানানো হয়েছে। উত্তরপ্রদেশের গোরখপুরে এক কর্মসূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক কোটিরও বেশি কৃষকের অ্যাকাউন্টে ২০০০ টাকা করে দেওয়ার মাধ্যমে এই প্রকল্পের সূচনা করেন। এই প্রকল্প শুরু হয়েছিল ২০১৯ সালের ২৪শে ফেব্রুয়ারি।