দলের অন্তবর্তী সভানেত্রীর পথ থেকে অব্যাহতি চেয়েছেন সনিয়া গান্ধী। তার উত্তরসূরি বাছতে সোমবার বৈঠকে বসেছে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। প্রথম থেকেই সেই বৈঠক উত্তপ্ত। আর এমন পরিস্থিতিতে যিনি দলকে সঠিক পথের দিশা দেখাতে পারতেন তিনিই দিল্লির সেনা হাসপাতালে কোমাচ্ছন্ন হয়ে রয়েছেন। এখনও অপরিবর্তিত দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা। 

আর্মি রিসার্চ এবং রেফারাল হাসপাতালের তরফে সোমবার প্রকাশ করা মেডিক্যাল বুলেটিনে জানান হয়েছে, এখনও সঙ্কটজনক দেশের প্রাক্তন রাষ্ট্রপতি। গভীর কোমায় আচ্ছন্ন রয়েছেন প্রণব মুখোপাধ্যায়। সঙ্গে চলছে ফুসফুসের সংক্রমণের চিকিৎসাও।

আরও পড়ুন: ৭৩ দিনের মধ্যেই আসছে করোনার ভ্যাকসিন নিয়ে শোরগোল, এবার ছড়িয়ে পড়া খবর ভুয়ো জানাল সিরাম

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক পরিস্থিতিতে উল্লেখযোগ্য কোনও বদল হয়নি বলে রবিবারও প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে জানিয়েছিল সেনা হাসপাতাল। তাঁর ভাইটাল প্যারামিটারগুলি স্থিতিশীল। এখনও তিনি ভেন্টিলেশন সাপোর্টে আছেন। সেই পরিস্থিতি বদলালো না সোমবরাও। 

গত ১০ আগস্ট থেকে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি রয়েছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি। বাড়ির শৌচালয়ে পড়ে যাওয়ার পরে তাঁকে চিকিৎসা করাতে হাসপাতালে আনা হয়েছিল। হাসপাতালে পরীক্ষা করাতে এসে তাঁর শরীরে করোনা সংক্রমণও ধরা পড়ে। সেই খব নিজেই ট্যুইট করে জানান ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়। এদিকে পড়ে যাওয়ার কারণে সেদিন রাতেই তাঁর মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত বের করতে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। এরপর থেকেই গভীর কোমায় রয়েছেন ৮৪ বছরের প্রাক্তন রাষ্ট্রপতি। 

আরও পড়ুন: আলোচনার টেবিল ব্যর্থ হলে বিকল্প একমাত্র সেনা, সীমান্ত নিয়ে চিনকে ইঙ্গিতপূর্ণ হুঁশিয়ারি বিপিন রাওয়াতের

প্রণব মুখোপাধ্যায়ের অসুস্থতার খবর পাওয়ার পর থেকেই দুশ্চিন্তায় রয়েছে দেশবাসী। তাঁর আরোগ্য কামনা করছেন নেটিজেনরা। ঘরের ছেলের সুস্থতা কামনায় প্রণব মুখোপাধ্যায়ের দেশের বাড়িতেও চলছে পুজো, যজ্ঞ। গত শনিবারও হাসপাতাল জানিয়েছিল, তাঁর অবস্থা এখনো সঙ্কটজনক। বৃহস্পতিবার সকালে অবশ্য প্রণববাবুর শারীরিক পরিস্থতির কিছুটা  উন্নতি হয়েছিল। হাসপাতাল সূত্রেই সেই খবর জানানো হয়।

সেনা হাসপাতাল থেকে সোমবার জানানো হয়েছে প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার আর অবনতি হয়নি। তাঁর শরীরের গুরুত্বপূর্ণ মাপকাঠিগুলিও নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে। এখনও ভেন্টিলেশনেই রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি। বাবার শারীরিক অবস্থার খবর জানিয়ে কয়েক দিন আগে ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় টুইটে লিখছিলেন, "আপনাদের সকলের শুভ কামনা এবং চিকিৎকদের প্রচেষ্টায় বাবা এখন স্থিতিশীল। তাঁর শরীরের গুরুত্বপূর্ণ মাপকাঠিগুলি নিয়ন্ত্রণে রয়েছে। অবস্থার উন্নতি হচ্ছে। সকলের কাছে অনুরোধ আপনারা বাবার দ্রুত আরোগ্য কামনা করুন।" তবে প্রণববাবুর শরীরে রয়েছে একাধিক কো-মর্বিডিটি। সেটাই চিন্তার কারণ হয়ে উঠেছে চিকিৎসকদের। সেনা হাসপাতালে চিকিৎসকদের বিশেষ দল প্রতিনিয়ত খেয়াল রেখে চলেছে তাঁর।