প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়-এর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। সোমবারই তাঁর মস্তিষ্কে একটি জটিল অস্ত্রোপচার হয়। সোমবার বিকেলে হাসপাতালের থেকে তাঁর শারীরিক অবস্তার বিষয়ে একটি বুলেটিন প্রকাশ করে জানানো হয়েছে তাঁর অবস্থা এখনও গুরুতর। এদিকে পশ্চিমবঙ্গে প্রণব মুখোপাধ্যায়ের গ্রামের লোকেরা তাঁর দ্রুত সুস্থতার জন্য তিন দিনের এক বিশেষ প্রার্থনার আয়োজন করেছেন।

দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি আছেন ৮৮ বছরের প্রাক্তন রাষ্ট্রপতি। এদিন হাসপাতালের পক্ষ থেকে প্রকাশিত বুলেটিনে বলা হয়েছে, প্রণব মুখোপাধ্যায়ের স্বাস্থ্যের অবস্থা গুরুতর। ১০ অগাস্ট মস্তিষ্কের রক্ত জমাট বাঁধার জন্য তাঁর একটি জীবনদায়ী অস্ত্রোপচার করা হয়েছে। তারপর থেকে তাঁর শারীরিক অবস্থার কোনও উন্নতি দেখা যায়নি এবং বরং অবস্থা আরও খারাপ হয়েছে। অপারেশনের পর থেকেই তিনি ভেন্টিলেটর-এর সমর্থনে আছেন।

এদিকে তাঁর দ্রুত আরোগ্য কামনা করে প্রণব মুখোপাধ্যায়ের নিজের গ্রাম, অর্থাৎ বীরভূম জেলার মীরাতি গ্রামে তিনদিনের এক বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। এই প্রার্থনার সঙ্গ যুক্ত পুরোহিত রবি চট্টরাজ জানিয়েছেন, কির্নাহার-এর জপেশ্বর শিবমন্দিরে হচ্ছে এই বিশেষ পুজো। গ্রামের বাড়িতে আসলে প্রাক্তন রাষ্ট্রপতি সবসময়ই এই মন্দিরে আসেন বলে দাবি করেছেন তিনি। তাঁর কাছে এই মন্দিরটি এতটা গুরুত্ব পায়, তাই তাঁর স্বাস্থ্যের উন্নতি কামনা করে এই মন্দিরেই তিন দিন ধরে পুজো করা হবে। পাশাপাশি পরোটা গ্রামে তাঁর দিদির বাড়িতেও বহু মানুষ জড়ো হয়ে তাঁর আরোগ্য প্রার্থনা করছেন।

সোমবার সকালে প্রথমে প্রাক্তন রাষ্ট্রপতি টুইট করে তাঁর করোনাভাইরাস পরীক্ষার ফল ইতিবাচক এসেছে বলে জানিয়েছিলেন। বলেছিলেন হাসপাতালে একটি 'অন্য বিষয়'এর চিকিৎসার জন্য এসে এই বিষয়টি জানা গিয়েছে। বিকেলে জানা যায়, এই  বিষয়টি ছিল তাঁ মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে থাকা। সফল অস্ত্রোপচারে সেই জমাট বাঁধা রক্ত বের করা গেলেও, তারপর থেকে প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার এখনও কোনও উন্নতি ঘটেনি।