দেশের সর্বোচ্চ সম্মানে ভূষিত হতে চলেছেন প্রণব মুখোপাধ্যায়। আজ বৃহস্পতিবার দেশের ১৩ তম রাষ্ট্রপতি ভারতরত্ন সম্মানে ভূষিত হবেন। এবছরের জানুয়ারি মাসে তাঁর নাম মনোনয়নের জন্য পাঠানো হয়। কিছুদিন আগেই রাষ্ট্রপতি ভবন থেকে এক বিবৃতি প্রকাশ করা হয়। সেই বিবৃতি থেকেই জানা যায়, ভারত রত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়।

আরও পড়ুনঃ কাশ্মীরের মহিলা ও শিশুদের জন্য উদ্বেগ প্রকাশ মালালার, টুইট করে শান্তির বার্তা দিলেন তিনি 

রাজনীতির শুরু থেকে কেমন ছিল প্রণব মুখোপাধ্যায়ের জীবনের ওঠাপড়া, দেখে নেওয়া যাক- 

প্রায় পাঁচ দশকের রাজনৈতিক জীবনে বড় ছাপ রেখেছেন প্রণব। এই সময়সীমায় কংগ্রেসে বেশ কিছু দায়িত্বপূর্ণ পদে ছিলেন তিনি। পিভি নরশিমা রাও, রাজীব গান্ধী, ইন্দিরা গান্ধী, মনমোহন সিং, এই চার প্রধানমন্ত্রীর সরকারেই গুরু দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৯৩ সাল থেকে ১৯৯৫ পর্যন্ত বাণিজ্যমন্ত্রী ছিলেন তিনি। 

এর পরে ১৯৯৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত প্রণব মুখোপাধ্যায় বিদেশমন্ত্রী হিসেবে মন্ত্রীসভায় ছিলেন তিনি। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে কাজ করেছেন তিনি। এর পরে আবার ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি বিদেশমন্ত্রী পদে নিযুক্ত হন। ২০০৯ সাল থেকে ২০১২ পর্যন্ত অর্থমন্ত্রীর পদে ছিলেন প্রণব মুখোপাধ্যায়। এর পরে ২০১২ সালে তিনি রাষ্ট্রপতি পদের জন্য নির্বাচিত হন। 

বীরভূমের মিরাটি গ্রামে ১৯৩৫ সালে, ১১ ডিসেম্বর জন্ম প্রণব মুখোপাধ্যায়ের। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও রাষ্ট্রবিজ্ঞানে ও ইতিহাসে স্নাতোকত্তোর করেছিলেন তিনি। অর্থনীতি ও দেশ নিয়ে বিভিন্ন বই লিখেছেন তিনি। ২০০৮ সালে পদ্ম বিভূষণ পান প্রণব মুখোপাধ্যায়।